Kenya: সংসদ ভবন-কাণ্ডে উত্তপ্ত দেশ! গণঅভ্যুত্থানে সামিল ওবামার বোনও! তাঁর দিকেও ছোড়া হল...

Barack Obamas Half-Sister Tear-Gassed in Kenya: এর জেরে অন্তত ১০ জন বিক্ষোভকারী নিহত, অর্ধশতাধিক আহত। এই বিক্ষোভে কেনিয়া পুলিসের দমনের মুখে পড়েন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি স্বয়ং বারাক ওবামার বোন!

Updated By: Jun 26, 2024, 02:18 PM IST
Kenya: সংসদ ভবন-কাণ্ডে উত্তপ্ত দেশ! গণঅভ্যুত্থানে সামিল ওবামার বোনও! তাঁর দিকেও ছোড়া হল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকাল মঙ্গলবার কেনিয়ার পার্লামেন্টের একাংশ ভাঙচুর করে ও আগুন জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। তাদের দমন করতে পার্লামেন্টের ভেতরেই কাঁদানে গ্যাস ছোড়ে পুলিস। কিন্তু এভাবে বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হলে শেষ পর্যন্ত গুলি ছুড়তে বাধ্য হয় তারা। এর জেরে অন্তত ১০ জন বিক্ষোভকারী নিহত হন এবং অর্ধশতাধিক আহত হন। এবং এই বিক্ষোভে থেকে কেনিয়া পুলিসের দমনের মুখে পড়েন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি স্বয়ং বারাক ওবামার বোন! 

আরও পড়ুন: Abraham Lincoln: গরমে 'মৃতপ্রায়' অবস্থা আব্রাহাম লিংকনের! তাপমাত্রা ছিল ১০০ ডিগ্রি...

নতুন এক আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছিল। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করছিল পুলিস। এরই মধ্যে কেনিয়ার সংসদ ভবন প্রাঙ্গণে প্রবেশ করে বিক্ষোভকারীরা। এ সময়ে সংসদ ভবনের এক অংশে আগুন দেখা যায়। যদিও পুলিস তাদের সেখান থেকে সরিয়ে দিতে চেষ্টা চালিয়েছিল। তখন সাংসদেরা বেসমেন্টে আশ্রয় নিয়েছিলেন। বিক্ষোভ চলার সময় গুলির শব্দও শোনা গিয়েছে। সংসদ ভবনের এই ঘটনায় এখনও পর্যন্ত অন্তত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে কেনিয়ায় দেশ জুড়েই বিক্ষোভ হচ্ছে। কারণ এই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে। যা সাধারণ মানুষ কোনও ভাবেই মেনে নিতে পারছেন না। গত সপ্তাহে এই বিলের কিছু বিষয়ে যদিও সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিল করতে চায় কেনিয়ার নাগরিকরা।

আরও পড়ুন: Space Debris: এই প্রথম! মহাকাশ থেকে বাড়ির উপর বর্জ্য এসে পড়ায় নাসার বিরুদ্ধে মামলা...

এমনিতেই কেনিয়ায় দীর্ঘ দিন ধরে অর্থনৈতিক সংকট চলছে। সেখানে কস্ট-অফ-লিভিং ক্রাইসিস দিনে দিনে বেড়েছে। এর মধ্যে করবৃদ্ধি ঘটায় মাথা ঠিক রাখতে পারছেন না সাধারণ নাগরিকেরা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.