Abraham Lincoln: গরমে 'মৃতপ্রায়' অবস্থা আব্রাহাম লিংকনের! তাপমাত্রা ছিল ১০০ ডিগ্রি...

Abraham Lincoln Wax Statue Melts: মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়ংকর দাবদাহ চলছে। এতটাই যে, আব্রাহাম লিংকনের ছ'ফুট লম্বা মোমমূর্তি গলে যেতে আরম্ভ করেছে! বিশিষ্ট মার্কিন রাজনীতিবিদ আব্রাহাম লিংকন সারা পৃথিবীতেই একজন সম্মানিত ব্যক্তিত্ব। কদিন আগেই ওয়াশিংটন ডিসি'তে তাপমাত্রা ছিল ১০০ ডিগ্রি ফারেনহাইট!

Updated By: Jun 26, 2024, 12:40 PM IST
Abraham Lincoln: গরমে 'মৃতপ্রায়' অবস্থা আব্রাহাম লিংকনের! তাপমাত্রা ছিল ১০০ ডিগ্রি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়ংকর দাবদাহ চলছে। এতটাই যে, আব্রাহাম লিংকনের ছ'ফুট লম্বা মোমমূর্তি গলে যেতে আরম্ভ করেছে! বিশিষ্ট এই মার্কিন রাজনীতিবিদ এবং পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন সারা পৃথিবীতেই একজন সম্মানিত ব্যক্তিত্ব হিসেবে স্বীকৃত। গত শনিবার ওয়াশিংটন ডিসি'তে তাপমাত্রা ছিল ১০০ ডিগ্রি ফারেনহাইট। মূর্তিটি ওয়াক্স মনুমেন্ট সিরিজেরই অংশবিশেষ। প্রসঙ্গত, এই মূর্তিগুলি আনটাচেবল। কিন্তু এখন গলে যাওয়ার পর মূর্তির সেই কৌলীন্য নষ্ট হতে বসেছে।

আরও পড়ুন: Bird Flu: ভয়ংকর! আক্রান্ত পরের পর খামার, হু হু করে ছড়াচ্ছে বার্ড ফ্লু, শয়ে শয়ে মরছে হাঁস-মুরগি...

দেখা গিয়েছে, ভয়ংকর এই গরমে গলে পড়েছে মার্কিন প্রেসিডেন্টের মাথা, ডান পায়ের পাতা, শরীরের ঊর্ধ্বাংশ, যেটিকে টরসো বলে! গত ২৪ জুন এর একটি ছবি প্রকাশ্যে আসে। সোশ্যাল মিডিয়ায় এর নানা কমেন্টও জমা পড়ে।

একজন মজা করে লেখেন, '১৬ ঘণ্টা কাজের পরে এমনই অবস্থা হয় আমার'! তবে কেউ কেউ সিরিয়াস কমেন্টও করেন। যেমন, একজন লেখেন, 'এবার হয়তো আমেরিকানরা বিশ্বাস করবে যে, জলবায়ু সত্যিই বদলাচ্ছে'! তবে একজন তীব্র ব্যঙ্গ করতেও ছাড়েননি নিজের দেশের নিয়ম কানুনকে। '১০০ ডিগ্রি ফারেনটাইট'-এর প্রসঙ্গ তুলে তিনি লিখেছেন, 'ট্রিপল ডিজিটস! শুনতে অদ্ভুত লাগে, সারা বিশ্বের আর কোথাও ফারেনহাইটের ব্যবহার হয় না!'

আব্রাহাম লিংকনের জন্ম ১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি, তাঁর প্রয়াণ ১৮৬৫ সালের ১৫ এপ্রিল। তিনি একাধারে মার্কিন আইনজীবী, রাজনীতিবিদ এবং রাষ্ট্রনায়ক ছিলেন। ১৮৬১ থেকে তার হত্যাকাণ্ডের আগ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬ তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। লিংকন আমেরিকান গৃহযুদ্ধের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্ব দেন। দাসপ্রথা বিলুপ্ত করতে, ফেডারেল সরকারের ক্ষমতা সম্প্রসারণ করতে এবং মার্কিন অর্থনীতির আধুনিকীকরণে লিংকন প্রধান ভূমিকা পালন করেন ।

আরও পড়ুন: Kenya: সংসদ ভবনে আগুন! মৃত ১০! নতুন আইনের বিরুদ্ধে ক্ষোভ-বিক্ষোভ-প্রতিবাদে নরক রাজধানী...

লিংকন কেনটাকিতে খুবই দারিদ্র্যের মধ্যে জন্মগ্রহণ করেছিলেন। তিনি স্ব-শিক্ষিত ছিলেন। পেশায় একজন আইনজীবী। প্রথমে হুইগ পার্টির নেতা হন, পরে ইলিনয় রাজ্যের বিধায়ক। এবং সেখান থেকে মার্কিন প্রতিনিধি হন। সারা জীবন তিনি নানা চ্যালেঞ্জ সামলেছেন। রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণের এক-দেড় মাসের মাথায় কনফেডারেট বাহিনী দক্ষিণ ক্যারোলিনার মার্কিন দুর্গ ফোর্ট সামটার আক্রমণ করে। লিংকনই সেই বিদ্রোহ দমন করেন এবং ইউনিয়ন পুনরুদ্ধার করার জন্য বাহিনীকে একত্রিত করেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.