করোনা ভ্যাকসিন আবিষ্কারে বিরাট অগ্রগতির দাবি করেছে বাংলাদেশ, বাকি আর মাত্র এক ধাপ

শেষ যে ধাপটি এখনও বাকি ভ্যাকসিন আবিষ্কারে সেটিই আসল বলে মনে করা হয়।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 2, 2020, 04:03 PM IST
করোনা ভ্যাকসিন আবিষ্কারে বিরাট অগ্রগতির দাবি করেছে বাংলাদেশ, বাকি আর মাত্র এক ধাপ

নিজস্ব প্রতিবেদন - বাংলাদেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। তারাই করোনা ভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন আবিষ্কারের কাজ শুরু করেছিল। এবার বাংলাদেশের সেই সংস্থা দাবি করেছে, তারা ভ্যাকসিন আবিষ্কারে বিরাট আগ্রগতি করেছে। পশুদের উপর ট্রায়াল দিয়ে তারা একশো শতাংশ সফল হয়েছেন। এমনই দাবি করেছেন ওই সংস্থার কর্তারা। আর মাত্র একটি ধাপ বাকি। সেটি সফল হলেই বাংলাদেশ করোনা ভ্যাকসিন আবিষ্কার করেছে বলে দাবি করতে পারবে। ঢাকার তেজগাঁওয়ে সংস্থার প্রধান কার্যালয়ে এদিন একটি সাংবাদিক সম্মেলন করেন কর্তারা। সেখানেই তারা ভ্যাকসিন আবিষ্কারের প্রক্রিয়ায় বিরাট অগ্রগতির কথা জানান।

শেষ যে ধাপটি এখনও বাকি ভ্যাকসিন আবিষ্কারে সেটিই আসল বলে মনে করা হয়। সেটি হল মানব শরীরে ক্লিনিক্যাল ট্রায়াল। ভ্যাকসিন আবিষ্কারের দ্বিতীয় ধাপেও অ্যানিমেল মডেলে ট্রায়াল করা হবে। সংস্থার তরফে জানানো হয়েছে, ছয় থেকে আট সপ্তাহ পর ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে যাওয়ার জন্য সরকারের কাছে অনুমতি চাইবে। অনুমতি পেলে তবেই সেটি শেষ ধাপের ট্রায়ালে যাবে। সংস্থাটি গতকালই দাবি করেছিল যে তারা পশুর শরীরে পরীক্ষা চালিয়ে একশোভাগ সাফল্য পেয়েছে। তবে এটা প্রাথমিক ধাপ। দিল্লি এখনও অনেকটাই দূর। যদিও এত কম সময়ে এমন অগ্রগতির দাবি করাটাও কম কিছু নয়। সংস্থার কর্তারা আশা করছেন, মানুষের শরীরেও এই ভ্যাকসিন কাজ করবে।

আরও পড়ুন-  ব্রিটেনের সিদ্ধান্তে মহা ফাঁপড়ে চিন, এবার পাল্টা হুঁশিয়ারি ড্রাগনের দেশের

গ্লোব বায়োটেক লিমিটেড এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের এনসিবিআই ভাইরাস ডাটাবেজ অনুযায়ী ৩০ জুন পর্যন্ত বিশ্বব্যাপী ৫ হাজার ৭৪৩টি সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স জমা পড়েছে। যার মধ্যে বাংলাদেশ থেকে জমা পড়েছে ৭৬টি। বাংলাদেশের এই সংস্থা দাবি করেছে, তাদের জমা দেওয়া জিনোম সিকোয়েন্স এনসিবিআই স্বীকৃতি দিয়েছে। তারা দাবি করেছে, এই ভ্যাকসিন পশুর শরীরে অ্যান্টিবডি তৈরিতে সক্ষম হয়েছে। এদিকে বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৭৫ জন। বাংলাদেশে এখন করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৪১ জন।

.