Bangladesh Flood: দেশে বেনজির বন্যা, ভারতের সঙ্গে আলোচনার পথে বাংলাদেশ

বলা হচ্ছে, স্মরণকালের মধ্যে বাংলাদেশে এরকম বন্যা হয়নি!  আজ, বৃহস্পতিবার সকালে এক বিবরণীতে বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় ৬টি জেলার প্রায় ১৮ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাঁদের মধ্যে বন্যার জলে ডুবে ফেনী জেলার ফুলগাজী উপজেলায় একজনের মৃত্যু হয়েছে বলেও জানানো হয়। অন্যত্র মৃত্যু হয়েছে আরও ছ'জনের। নিখোঁজ দুই

Updated By: Aug 22, 2024, 05:13 PM IST
Bangladesh Flood:  দেশে বেনজির বন্যা, ভারতের সঙ্গে আলোচনার পথে বাংলাদেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: বাংলাদেশে ভয়াবহ বন্যা। ভারতের দিকেই যখন আঙুল তুলেছেন অন্তর্বর্তী সরকারের অন্যতম উপদেষ্টা মহম্মদ নাহিদ ইসলাম, তখন ভিন্নসুর সেদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজমের গলায়। বললেন, 'ভারতের অংশে বাঁধ খুলে দেওয়ায় বন্যা হয়েছে বলে পত্রপত্রিকায় লেখা হলেও, এ ব্যাপারে সরকারিভাবে তথ্য দেওয়া সম্ভব নয়। বন্যা পরিস্থিতি নিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ চলছে'।

আরও পড়ুন:  Bangladesh Flood: 'সব বাঁধ খুলে বাংলাদেশ ভাসিয়েছে ভারতই!' মোদীর দেশকে কড়া হুঁশিয়ারি নাহিদের...

বলা হচ্ছে, স্মরণকালের মধ্যে বাংলাদেশে এরকম বন্যা হয়নি! গত ২০ অগাস্ট থেকে বন্যা পরিস্থিতির তৈরি হওয়ায় ক্ষয়ক্ষতির ছবি তুলে ধরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশে এখনও পর্যন্ত বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ৬।  কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালি ও মৌলভিবাজার। এইসব জেলার ৪৩টি উপজেলা বন্যাপ্লাবিত। এই অঞ্চলে মোট ১ লাখ ৮৯ হাজার ৬৬৩টি পরিবার জলবন্দি হয়ে পড়েছে। সব মিলিয়ে ১৭ লাখ ৯৬ হাজার ২৪৮ জন ক্ষতিগ্রস্ত!

আজ, বৃহস্পতিবার সকালে এক বিবরণীতে বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় ৬টি জেলার প্রায় ১৮ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাঁদের মধ্যে বন্যার জলে ডুবে ফেনী জেলার ফুলগাজী উপজেলায় একজনের মৃত্যু হয়েছে বলেও জানানো হয়। অন্যত্র মৃত্যু হয়েছে আরও ছ'জনের। নিখোঁজ দুই। 

এদিকে এই বন্য়া ভারতের দোষে নাকি প্রকৃতির রোষে? বিতর্ক দানা বেঁধেছে পদ্মাপারে। বাংলাদেশের অন্তবর্তী সরকারের  অন্যতম উপদেষ্টা মহম্মদ নাহিদ ইসলামের দাবি, ভারত বাংলাদেশের সঙ্গে কোনো ধরনের আলোচনা ছাড়াই সব বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বলে মন্তব্য করেছেন। এমনকী, বাংলাদেশে বন্য়ার প্রতিবাদে ভারতবিরোধী মিছিলও করে ফেলেছে পড়ুয়া।

চুপ করে থাকেনি ভারতও। বিদেশমন্ত্রকে তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, গুমতি নদী থেকে জল ছাড়ার জন্য বাংলাদেশের এই বন্যা হয়নি। এর অর্থ, ভারত এজন্য কোনও ভাবেই দায়ী নয়। তাহলে? জানা গিয়েছে, , বাংলাদেশের পূর্ব সীমান্ত অঞ্চলের এই বৃষ্টির জন্য ত্রিপুরার গুমতি নদীর ক্যাচমেন্ট-অঞ্চলকেই দায়ী করা হয়েছে। গুমতি নদী ভারত ও বাংলাদেশের মধ্যে দিয়ে বয়। এই নদীর বিস্তৃত ক্যাচমেন্ট অঞ্চলে কয়েকদিন ধরে বিপুল বৃষ্টি হয়েছে। তারই জেরে প্লাবিত হয়েছে বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল। ভারত ডুম্বুর বাঁধের জল ছাড়ায় বাংলাদেশে বন্যা হয়েছে-- এই তথ্য অসত্য বলেই বলছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন:  Bangladesh Flood: ভয়াবহ বন্যায় প্লাবিত গোটা বাংলাদেশ, ক্ষতিগ্রস্ত ১৮ লাখ মানুষ..

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.