Bangladesh: পুজোয় কোনও ছুটি থাকবে না, প্রতিমা বিসর্জনও করা যাবে না! ফতোয়া বাংলাদেশে...

Durga Puja 2024: ইনসাফ কিমকারি ছাত্র-জনতার যুক্তি, যেহেতু হিন্দুদের জনসংখ্যা দুই শতাংশেরও কম, তাই দুর্গাপুজোয় সরকারি ছুটি দেওয়া উচিত নয়, কারণ তা মুসলিম সংখ্যাগরিষ্ঠদের জীবনকে ব্যহত করে। তারা আরও দাবি করে যে, ধর্মীয় কারণ দেখিয়ে কোনও মুসলমানের হিন্দু উৎসবকে সমর্থন করা উচিত নয়।

Updated By: Sep 27, 2024, 01:36 PM IST
Bangladesh: পুজোয় কোনও ছুটি থাকবে না, প্রতিমা বিসর্জনও করা যাবে না! ফতোয়া বাংলাদেশে...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বদলের বাংলাদেশে সাম্প্রদায়িক অশান্তি আরও একবার মাথাচাড়়া দিয়ে উঠেছে। সাম্প্রতিক অতীতে বিচ্ছিন্ন কয়েকটি ঘটনাও সামনে এসেছে। কোথাও সংখ্যালঘু মানুষের উপরে হামলা, কোথাও মন্দির ভাঙার ঘটনা ঘটেছে। এরকম পরিস্থিতিতে এবার দুর্গাপুজোর সময়ে নিরাপত্তা নিয়ে চিন্তিত সকলেই।চরমপন্থী দলগুলি দুর্গাপুজোর বিরোধীতা শুরু করেছে। ব়্যাডিকাল ইসলামি গ্রুপ ইনসাফ কেমকারি ছাত্র-জনতা নামে এক সংগঠন এবার দুর্গাপুজো বন্ধ করার হুঁশিয়ারি দিল। 

আরও পড়ুন, Hilsa| Bangladesh: ভারতকে ৩ হাজার টন ইলিশ নয়, রফতানির পরিমাণ কমিয়ে দিল বাংলাদেশ

ঢাকার সেক্টর ১৩-র দুর্গাপুজো উদযাপনের জন্য হিন্দু সম্প্রদায়ের খোলা মাঠ ব্যবহারের বিরোধিতা করে। সেই মিছিলে বাংলায় প্ল্যাকার্ডে লেখা ছিল, "রাস্তা বন্ধ করে কোথাও পুজো নয়, প্রতিমা বিসর্জনের মাধ্যমে জল দূষণ নয়, প্রতিমা পুজো নয়।'' গোষ্ঠীটি একটি ১৬-দফা দাবিও পেশ করেছে, যা পরিবেশগত ক্ষতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে দুর্গাপুজোর বন্ধের ডাক দিয়েছে। ধর্মীয় কাজে সরকারি তহবিল ব্যবহারের অভিযোগও করে। 

এই এলাকাটি বহু বছর ধরে হিন্দু সম্প্রদায়ের পুজো হয়। তবে দেশে ধর্মীয় গোষ্ঠীগুলির মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় বেশ কয়েকটি ইসলামিক দল হিন্দু উৎসব উদযাপনে বিধিনিষেধের আহ্বান জানিয়েছে। ইনসাফ কিমকারি ছাত্র-জনতার যুক্তি, যেহেতু হিন্দুদের জনসংখ্যা দুই শতাংশেরও কম, তাই দুর্গাপুজোয় সরকারি ছুটি দেওয়া উচিত নয়, কারণ তা মুসলিম সংখ্যাগরিষ্ঠদের জীবনকে ব্যহত করে।

তারা আরও দাবি করে যে, ধর্মীয় কারণ দেখিয়ে কোনও মুসলমানের হিন্দু উৎসবকে সমর্থন করা উচিত নয়। তাদের দাবির মধ্যে "বাংলাদেশের অনেক বিশেষ জমি দখল করে নির্মিত" মন্দির অপসারণও অন্তর্ভুক্ত রয়েছে। আরেকটি দাবিতে হিন্দু নাগরিকদের বাংলাদেশের প্রতি তাদের আনুগত্য এবং তাদের ভারত বিরোধী মনোভাব প্রমাণ করার জন্য সমস্ত মন্দিরে ভারত বিরোধী ব্যানার এবং স্লোগান দিতে বলা হয়েছে। 

এক প্রতিবেদনে উল্লেখ রয়েছে, খুলনায় হিন্দু নাগরিকদের দুর্গাপুজো উদযাপনের জন্য তাদের ৫ লাখ বাংলাদেশি টাকা দিতে বলা হয়েছে। প্রসঙ্গত, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের আশ্বাস সত্ত্বেও, শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার পর বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের জীবন ও সম্পদের ওপর হামলা বেড়েছে।

আরও পড়ুন, Bangladesh: 'বিচার না হলে ক্লাসে ফিরব না', বিক্ষোভে ছাত্রীরা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.