Bangladesh: 'বিচার না হলে ক্লাসে ফিরব না', বিক্ষোভে ছাত্রীরা...

Bangladesh Protest: ছাত্রীরা জানান, ছাত্রলীগ নামধারী বহিরাগত সন্ত্রাসীদের ক্যাম্পাসে অনুপ্রবেশ ও ত্রাস সৃষ্টির ঘটনার প্রতি আমরা তীব্র নিন্দা জানাই এবং আর কোনো বহিরাগত যেন ক্যাম্পাসে ঢুকতে না পারে সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিস প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে।

Updated By: Sep 27, 2024, 10:18 AM IST
Bangladesh: 'বিচার না হলে ক্লাসে ফিরব না', বিক্ষোভে ছাত্রীরা...

সেলিম রেজা, ঢাকা: বাংলাদেশে ছাত্র বিপ্লবে হাসিনা বিরোধী আন্দোলনের সময় ছাত্রীদের উপর হামলা ঘটনায় জড়িতদের দ্রুত বিচার ট্রাইব্যুনাল আইনের আওতায় এনে শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে নারী শিক্ষার্থীরা। এসময় তারা জানিয়েছেন হামলাকারীদের বিচার নিশ্চিত না হলে ছাত্রীরা ক্লাসে ফিরবে না। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে  সমাবেশ করেন ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীরা। 

বিক্ষোভ সমাবেশে ছাত্রীরা বলেন, বিচারহীনতার সংস্কৃতি দূর করতে শুধু বিচার বিভাগ স্বাধীন করলেই হবেনা, আমাদের সাংস্কৃতিক ও মানসিক পরিবর্তন আনতে হবে। ব্যক্তিগত আক্রোশ ও প্রতিহিংসার কারণে এই পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। সেই জায়গায় পরিবর্তন দরকার। ব্যক্তি যদি নিজেই বিচার করতে চায় তাহলে তো অবস্থার উন্নতি হবে না। ব্যক্তিকে ওই প্রবণতা থেকে দূরে রাখার জন্য শক্ত আইনি ব্যবস্থা দরকার। 

ছাত্রীরা জানান, ছাত্রলীগ নামধারী বহিরাগত সন্ত্রাসীদের ক্যাম্পাসে অনুপ্রবেশ ও ত্রাস সৃষ্টির ঘটনার প্রতি আমরা তীব্র নিন্দা জানাই এবং আর কোনো বহিরাগত যেন ক্যাম্পাসে ঢুকতে না পারে সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিস প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে। শিক্ষার্থীরা যাতে নিরাপদে ছাত্রাবাসে থাকতে পারে, সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন:Bangladesh: অন্ধকারে বদলের বাংলাদেশ, কারণ ভারত!

উল্লেখ্য, বাংলাদেশের মাজার, দরগাহ, মন্দির-সহ ধর্মীয় স্থাপনাগুলোতে নিরাপত্তা ও সুরক্ষা দেওয়ার প্রশ্নে একটি নির্দেশিকা জারি করেছেন বাংলাদেশের হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিট পটিশনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশিকা জারি করেন।

মাজার, দরগাহ, মন্দিরসহ অন্যান্য ধর্মীয় স্থাপনায় হামলা-ভাঙচুর ঠেকাতে সংশ্লিষ্টদের কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে নির্দেশিকায়। বাংলাদেশের স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক ও বাংলাদেশ ওয়াক্‌ফ প্রশাসকের কার্যালয়কে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.