Bangladesh General Election 2024: বাংলাদেশ নির্বাচনে হাসিনার আওয়ামী লিগের ৮৭ শতাংশ প্রার্থী-ই কোটিপতি!

কোটিপতি প্রার্থীর হিসেব হয়েছে নগদ ও ব্যাংকে জমা টাকা, শেয়ার, সঞ্চয়পত্রে বিনিয়োগ, সোনাসহ বিভিন্ন অস্থাবর সম্পদের ভিত্তিতে। জমি, বাড়ি বা ফ্ল্যাটের মতো স্থাবর সম্পত্তি এই কোটিপতির হিসেবের মধ্যে আসেনি। কোটিপতি প্রার্থীর সংখ্যা যেমন বেড়েছে, তেমনই পাশাপাশি কমেছে ঋণগ্রস্ত প্রার্থীর সংখ্যাও।

Updated By: Dec 27, 2023, 04:50 PM IST
Bangladesh General Election 2024: বাংলাদেশ নির্বাচনে হাসিনার আওয়ামী লিগের ৮৭ শতাংশ প্রার্থী-ই কোটিপতি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে কোটপতি প্রার্থীর ছড়াছড়ি। আগের চেয়ে কোটিপতি প্রার্থীর সংখ্যা বেড়েছে অনেকটাই। আওয়ামী লিগ ও স্বতন্ত্র পার্টির মধ্যেই কোটিপতি প্রার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। হাসিনার আওয়ামী লিগের প্রায় ৮৭ শতাংশ প্রার্থী-ই কোটিপতি। স্বতন্ত্র-র ক্ষেত্রে কোটিপটি প্রার্থী প্রায় ৪৭ শতাংশ। এরপর রয়েছে জাতীয় পার্টি। জাতীয় পার্টির প্রায় ২২ শতাংশ কোটিপতি। 

এই কোটিপতির হিসেব হয়েছে নগদ ও ব্যাংকে জমা টাকা, শেয়ার, সঞ্চয়পত্রে বিনিয়োগ, সোনাসহ বিভিন্ন অস্থাবর সম্পদের ভিত্তিতে। জমি, বাড়ি বা ফ্ল্যাটের মতো স্থাবর সম্পত্তি এই হিসেবের মধ্যে আসেনি। জানা গিয়েছে, মোট প্রার্থীদের ৭২ শতাংশের অস্থাবর সম্পত্তির পরিমাণ ১ কোটির নীচে। আর ১ কোটি থেকে ১০ কোটি টাকার সম্পত্তি রয়েছে, এমন প্রার্থীর পরিমাণ প্রায় ২১ শতাংশ। আর ১৮ জন প্রার্থীর মোট সম্পত্তি ১০০ কোটি টাকারও বেশি।

২০০৮ সালে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে মোট ২৭৪ জন প্রার্থী ছিলেন কোটিপতি। সেই কোটিপতি প্রার্থীর সংখ্যা এবার বেড়ে ৫৭১ জনে দাঁড়িয়েছে। যা মোট প্রার্থীর ২৭ শতাংশ। আওয়ামী লিগে সেই কোটিপতি প্রার্থী তালিকার শীর্ষে রয়েছে। ২০০৮-এ আওয়ামী লিগের কোটিপতি প্রার্থী ছিলেন মোট প্রার্থীর প্রায় ২৮ শতাংশ, যা বেড়ে এখন ৮৭ শতাংশে দাঁড়িয়েছে। এবারের নির্বাচনে ১৬৪ জন এমন প্রার্থী রয়েছেন, যাঁদের আয় বছরে কোটি টাকার বেশি। 

পাশাপাশি, এবার নির্বাচনে ঋণগ্রস্ত প্রার্থী সংখ্যাও কমেছে। ২০০৮ -এর নির্বাচনে মোট ৩৭ শতাংশ প্রার্থীর ঋণ ছিল। এখন তা কমে দাঁড়িয়েছে ২৭ শতাংশে। এরমধ্যে আওয়ামী লিগের ৪৯, স্বতন্ত্র পার্টির ৪১, জাতীয় পার্টির ২৭ শতাংশ প্রার্থীর ঋণ রয়েছে। অর্থাৎ কোটিপতি প্রার্থীর তালিকা বাড়ার পাশাপাশি কমেছে ঋণগ্রস্ত প্রার্থীর সংখ্যাও।

আরও পড়ুন, Pak Hindu woman: পাকিস্তানের ইতিহাসে এই প্রথম, জাতীয় সংসদের নির্বাচনে লড়ছেন হিন্দু তরুণী

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.