Pak Hindu woman: পাকিস্তানের ইতিহাসে এই প্রথম, জাতীয় সংসদের নির্বাচনে লড়ছেন হিন্দু তরুণী

Pak Hindu woman: গত বছর অ্য়াবোটাবাদ মেডিক্যাল কলেজ থেকে স্নাতক হয়েছেন। গত ২৩ ডিসেম্বর বানের থেকে মনোনয়নও দাখিল করে দিয়েছেন

Updated By: Dec 26, 2023, 01:37 PM IST
Pak Hindu woman: পাকিস্তানের ইতিহাসে এই প্রথম, জাতীয় সংসদের নির্বাচনে লড়ছেন হিন্দু তরুণী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানের সাধারণ নির্বাচনে এবার লড়াই করছেন মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের ছেলে তালহা সইদ। তার থেকেও বড় খবর পাকিস্তানের জঙ্গি উপদ্রুত খাইবার পাখতুখাওয়া প্রদেশ থেকে এবার ভোটের ময়দানে হিন্দু তরুণী সাভিরা প্রকাশ। পাকিস্তানের ইতিহাসে তিনিই প্রথম হিন্দু মহিলা যিনি ভোটে লড়াই করছেন। আর এমন একটা জায়গা থেকে তিনি লড়াই করছেন যেখানে তালিবানের ভয় মানুষের বুক কাঁপে।

আরও পড়ুন- 'টার্গেট একটু বেশি-ই বেঁধে দেন, বিমুখ করবে না বাংলা!'

খাইবার পাখতুখাওয়া প্রদেশের বানের জেলা থেকে জাতীয় সংসদের নির্বাচনে লড়াই করছে পেশায় চিকিত্সক সাভিরা প্রকাশ। ভোট নেওয়া হবে আগামী বছর ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে। ইতিমধ্যে PK-25 আসনের জন্য মনোনয়ন দাখিলও করে দিয়েছেন সাভিরা। গত ৩৫ বছর ধরে সাভিরার বাবা ওম প্রকাশ পাকিস্তান পিপিলস পার্টির সদস্য। তিনিও চিকিত্সক। সম্প্রতি অবসর নিয়েছেন। এবার মেয়ে সাভিরাকে পিপিপির টিকিটে ভোটের ময়দানে নামিয়েছেন।

অ্যাবাটাবাদ ইন্টারন্য়াশনাল মেডিক্যাল কলেজ থেকে ২০২২ সালে স্নাতক হন সাভিরা। বানের জেলা পিপিপি-র মহিলা শাখার সেক্রেটারির পদে রয়েছেন। জেলায় মহিলাদের জন্য পড়াশোনা-সহ অন্য়ান্য সুযোগ সুবিধা আদায়ের জন্য বরাবরই তিনি লড়াই করা আসছেন। এবার সেই দাবিকে দেশের সংসদে নিয়ে যাওয়ার কথা বলছেন।

পাকিস্তানের এক সর্বভারতীয় দৈনিকে দেওয়া সাক্ষাতকারে সাভিরা প্রকাশ বলেন, এলাকার বঞ্চিত মানুষদের জন্য বরাবরই কাজ করেছেন। সেই কাজ তিনি চালিয়ে যাবেন। চিকিত্সক হওয়ার দরুন তিনি জানেন জেলার হাসপাতালগুলির কী অবস্থা। সেই অবস্থা ধীরে ধীরে বদলের জন্য কাজ করে যাবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.