Bangladesh Durga Puja: সাড়ম্বরে মহাসপ্তমী পালন বাংলাদেশে!

চলতি বছর সারা বাংলাদেশে ৩১ হাজার ৪৬১ মন্ডপে শারদীয় দুর্গাপুজো  পালিত  হচ্ছে। এর মধ্যে রাজধানী ঢাকায় ২৫২টি মন্ডপে পুজো অনুষ্ঠিত হচ্ছে।

Updated By: Oct 10, 2024, 10:08 AM IST
Bangladesh Durga Puja: সাড়ম্বরে মহাসপ্তমী পালন বাংলাদেশে!

সেলিম রেজা । আব্দুস সালাম ঢাকা: অশুভ শক্তিকে শোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দুসম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজো। বুধবার ছিল মহাষষ্ঠী। এদিন দেবী দুর্গা শক্তি নিয়ে ভক্তদের কাছে পৌঁছান। গতকাল রাত সাড়ে ৮টায় বোধনের পর খুলে দেওয়া হয় মণ্ডপ। এর মাধ্যমে দেবী জেগে ওঠেন। আর তাতে দর্শন করা যায় দেবীর। আজ সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে চলছে দেবীকে জাগানোর জন্য পুজো অর্পণ। পুরোহিতরা জানান, এর মধ্যে দিয়েই দুর্গাপুজো শুরু হয়।
আজ মহাসপ্তমী। শাস্ত্রমতে মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে (ষোল উপাদানে) দেবীর পুজো হয়। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। একই সঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজো করেন ভক্তরা। এ সময় পূজারীরা প্রতিমার সামনে বসে মায়ের মুখ দর্শন করেন।
রাজধানী ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সব মন্দিরেই সকাল থেকে শুরু হয়েছে সপ্তমী পুজোর আনুষ্ঠানিকতা। মহাসপ্তমীর পুজো অনুষ্ঠিত হয় সকাল ৬টা ১০ মিনিটে। এছাড়াও দিনব্যাপী চণ্ডী ও মন্ত্রপাঠের মাধ্যমে পূজো, দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান, প্রসাদ গ্রহণের মাধ্যমে পুজোর আনুষ্ঠানিকতা চলবে বলে জানান ঢাকার সর্বজনীন পুজো আয়োজকরা।
যদিও দেবী আসার ঘণ্টা বেজে যায় মহালয়ার দিন থেকেই। সনাতন ধর্ম মতে, যা কিছু দুঃখ-কষ্টের বিষয়, যেমন–বাধাবিঘ্ন, ভয়, দুঃখ-শোক, জ্বালা-যন্ত্রণা এসব থেকে ভক্তকে রক্ষা করেন দেবী দুর্গা। শাস্ত্রকাররা দুর্গা নামের অর্থ করেছেন—দুঃখের দ্বারা যাকে লাভ করা যায়, তিনিই দুর্গা। দেবী দুঃখ দিয়ে মানুষের সহ্যক্ষমতা পরীক্ষা করেন। তখন মানুষ অস্থির না হয়ে তাকে ডাকলেই তিনি তার কষ্ট দূর করেন।
বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য মতে, চলতি বছর সারা বাংলাদেশে ৩১ হাজার ৪৬১ মন্ডপে শারদীয় দুর্গাপুজো  পালিত  হচ্ছে। এর মধ্যে রাজধানী ঢাকায় ২৫২টি মন্ডপে পুজো অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন, Bangladesh Durga Puja: বাংলাদেশে ৩১ হাজারেরও বেশি মন্ডপে শুরু হয়েছে দুর্গাপূজো

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.