Bangladesh: বাংলাদেশের নারায়ণগঞ্জে দু'বছর পর মহাষ্টমী স্নানের পুণ্যোৎসব

এবারের স্নানোৎসবে অংশ নিতে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে পুণ্যার্থীরা লাঙ্গলবন্দে আসতে শুরু করেছেন।

Updated By: Apr 10, 2022, 06:54 PM IST
Bangladesh: বাংলাদেশের নারায়ণগঞ্জে দু'বছর পর মহাষ্টমী স্নানের পুণ্যোৎসব

সেলিম রেজা

বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে সনাতন ধর্মাবলম্বীদের মহাষ্টমী পুণ্য স্নানোৎসব শুরু হয়েছে। রাত ৯টা ১১ মিনিট ৫৭ সেকেন্ডে স্নানলগ্ন শুরু। অতিমারী করোনার কারণে দু'বছর মহাষ্টমী পুণ্য স্নানোৎসব বন্ধ ছিল। 

এবারের স্নানোৎসবে অংশ নিতে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে পুণ্যার্থীরা লাঙ্গলবন্দে আসতে শুরু করেছেন। উৎসব শেষ হবে রাত ১১টা ৮ মিনিট ৪৭ সেকেন্ডে। স্নানোৎসবকে কেন্দ্র করে লাঙ্গলবন্দ এলাকায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কঠোর নজরদারি বাড়ানো হয়েছে। লগ্ন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে পাপমুক্তির বাসনায় স্নানোৎসবে মেতে ওঠেন পুণ্যার্থীরা। তারা 'হে মহাভাগ ব্রহ্মপুত্র, আমার পাপ হরণ কর' এই মন্ত্র পাঠ করে ফুল, বেলপাতা, ধান, দূর্বা, হরীতকী, ডাব, আম্রপল্লব সহযোগে পুণ্যার্থীরা ১৮ টি স্নানঘাটে দল বেঁধে সপরিবারে কেউ-বা এককভাবে ধর্মীয় রীতি রেওয়াজ অনুযায়ী স্নানে অংশ নিচ্ছেন। ৬ বছর পূর্বে রাজঘাটের কাছে ব্রিজ ভেঙে পড়ার গুজবে হুড়োহুড়িতে ১০ জনের প্রাণহানি ঘটে। ঘটনাটি স্নানার্থীদের স্মরণ থাকলেও এ নিয়ে তাদের মধ্যে কোন ভয় বা আতঙ্ক নেই বলে জানান তীর্থযাত্রীরা।

এদিকে, স্নানোৎসব উপলক্ষে ব্রহ্মপুত্র নদের কচুরিপানা পরিষ্কার করেছে প্রশাসন। ঘাটগুলির চারপাশে বাঁশ দিয়ে বেড়া দেওয়া হয়েছে। পুণ্যার্থীদের সচেতন করতে জলের গভীরতা চিহ্নিত করে লাল ড্রাম দেওয়া হয়েছে। স্নান উপলক্ষে সড়কের দু'পাশে অস্থায়ী মেলা বসেছে। নদের কচুরিপানা পরিষ্কার ও বাংলাদেশ সরকারের নিরাপত্তাব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন পুণ্যার্থীরা। 

অন্য দিকে, স্নানকে কেন্দ্র করে নেওয়া হয়েছে ত্রিস্তরের নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে তীর্থস্থান লাঙ্গলবন্দ। পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য বসানো হয়েছে ৭টি ওয়াচটাওয়ার ও ১০টি চেকপোস্ট। সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে তীর্থস্থানের ৩ কিলোমিটার এলাকা। লোকনাথ ব্রহ্মচারী আশ্রম, সাধু নাগ মহাশয় আশ্রম, ১ নং ঢাকেশ্বরী টিন লাইন, বনগুন মিলন সংঘ, নিপসম, সেবা সংঘ ও বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে দেওয়া হচ্ছে পুণ্যার্থীদের স্বাস্থ্য পরিষেবা। 

লাঙ্গলবন্দ স্নান উদযাপন পরিষদের সভাপতি সরোজ কুমার সাহা জি ২৪ ঘন্টাকে জানান, স্নানোৎসবে অংশ নিতে বাংলাদেশ ও ভারত থেকে পুণ্যার্থীরা আসতে শুরু করেছেন। এবার পাঁচ থেকে ছয় লাখ পুণ্যার্থীর সমাগম ঘটবে। নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার জায়েদুল আলম জি ২৪ ঘন্টাকে জানান, কেউ যাতে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করতে না পারে, সে জন্য দেড় হাজারের বেশি পুলিশ ও বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে। পুরো লাঙ্গলবন্দ এলাকায় তিন স্তরের নিরাপত্তা ও সিসি ক্যামেরা দিয়ে মনিটরিং করা হচ্ছে।

আরও পড়ুন: World Homeopathy Day: বিশ্ব হোমিওপ্যাথি দিবস বিকল্প চিকিৎসার সুবিধা সম্পর্কে মানুষকে সচেতন করার দিন!

((Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.