'Badri 313': নয়া আতঙ্ক হয়ে উঠতে পারে Taliban-দের এই স্পেশ্যাল ফোর্স, Video প্রকাশ্যে

বিশ্বকে তালিবানদের বার্তা।

Updated By: Aug 26, 2021, 07:12 AM IST
'Badri 313': নয়া আতঙ্ক হয়ে উঠতে পারে Taliban-দের এই স্পেশ্যাল ফোর্স, Video প্রকাশ্যে

নিজস্ব প্রতিবেদন: গায়ে সেনার পোশাক। সঙ্গে বুলেট প্রুফ জ্যাকেট। হাতে মার্কিন সেনার থেকে লুঠ করা অত্য়াধুনিক অস্ত্রশস্ত্র। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তালিবান (Taliban) স্পেশ্যাল ফোর্স 'Badri 313'-এর ছবি এবং ভিডিয়ো।  

বিশেষজ্ঞরা বলছেন, সোশ্যাল মিডিয়ায় এই ফোর্সের ছবি ও ভিডিয়ো ছড়িয়ে দেওয়ার মাধ্যমে গোটা বিশ্বকে একটা বার্তা দিতে চাইছে তালিবানরা। তারা বোঝাতে চাইছে আগের তুলনায় বর্তমান তালিবান অনেক অনেক শক্তিশালী। তাদের কাছে বিভিন্ন ধরনের অত্যাধুনিক অস্ত্র মজুদ রয়েছে। তাদের হালকা ভাবে নেওয়া ঠিক হবে না। এতকাল সাধারণত যে পাঠানি পোশাকে তালিবান জঙ্গিদের দেখা যেত, এখন তারাই পরেছে সেনার পোশাক। পায়ে বুট। বিভিন্ন দেশের স্পেশ্যাল ফোর্সের জওয়ানদের মতো তাদেরও মুখ ঢাকা বিশেষ মাস্কে (balaclava)।

আরও পড়ুন: Afghanistan: চাইলে ৩১ অগাস্টের পরেও দেশ ছাড়তে পারবেন আফগানরা, আশ্বাস তালিবানের; দাবি জার্মান দূতের

আগে যে তালিবান জঙ্গিদের হাতে দেখা যেত রাশিয়ার কালাশনিকোভ (Kalashnikov)। এখন তাদের হাতে  M4-এর মতো মার্কিন সেনার অত্যাধুনিক অস্ত্র। চোখে নাইটভিশন চশমা। সূত্রের খবর, 'Badri 313'-র এই বাড়বাড়ন্তের পিছনে বিশ্বের অন্যতম ভয়ঙ্কর জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের (Haqqani network) বড় ভূমিকা রয়েছে। মূলত এই সংগঠনের আর্থিক সহযোগিতাতেই বেড়ে উঠছে 'Badri 313'। ১৪০০ বছর আগে মহম্মদের নেতৃত্বে লড়াই করা 'Battle of Badr'-এর নামে এর নামকরণ।  

ভিডিয়োর সত্যতা যাচাই করেনি Zee ২৪ ঘণ্টা

আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবান রুখতে যে কোনও মুহূর্তে ঝাঁপিয়ে পড়তে পারে তাজিক বীরেরা, ক্রমশ দুর্গম হচ্ছে পঞ্জশির

.