Australia: বাতিল হয়ে গেল কোয়াড বৈঠক! জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী...

Australia: বুধবারই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্য়ান্টনি আলবানিজ জানিয়ে দিলেন, আগামী সপ্তাহে সিডনিতে কোয়াড বৈঠক হবে না। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠকে সবুজ সংকেত দিয়েছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী।

Updated By: May 17, 2023, 04:04 PM IST
Australia: বাতিল হয়ে গেল কোয়াড বৈঠক! জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুখোমুখি হওয়ার কথা ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের। কোয়াড বৈঠক। আগামী ২৪ মে সিডনিতে এই কোয়াড বৈঠক হওয়ার কথা ছিল। সেই বৈঠকে যোগ দেওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও। বিদেশ মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে মোদীর এই বিদেশ সফরের কথা জানানোও হয়ে গিয়েছে। তবে আজ, বুধবারই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্য়ান্টনি আলবানিজ জানিয়ে দিলেন, আগামী সপ্তাহে সিডনিতে কোয়াড বৈঠক হবে না। 

আরও পড়ুন: PM Modi: কোন বিশেষ তিন লক্ষ্যে এবার ত্রিদেশীয় সফরে চললেন প্রধানমন্ত্রী জানেন?

কোয়াডের সদস্য দেশগুলি হল অস্ট্রেলিয়া, জাপান, ভারত ও আমেরিকা। আগামী সপ্তাহে ২৪ মে খুব স্বাভাবিক ভাবেই এই চার সদস্যদেশের নেতাদের নিয়েই কোয়াড বৈঠক হওয়ার কথা ছিল। তবে একেবারে শেষ মুহূর্তে একটা ছন্দপতন ঘটে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তিনি এই বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না। ওয়াশিংটনে গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে তাঁর। এর ঠিক পরেই অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী অ্য়ান্টনি আলবানিজ বলেন, জো বাইডেনকে ছাড়াই কোয়াড সম্মেলন নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হতে পারে। তবে শেষ পর্যন্ত তা বাতিলই করা হল। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠকে সবুজ সংকেত দিয়েছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: UK: টানা ১৫ বছর ছুটিতে থেকেই বেতন পাচ্ছেন! তবুও কোম্পানির বিরুদ্ধে মামলা...

পাশাপাশি অ্যান্টনি অ্যালবানিজ জানান,  একরকম বাধ্য হয়ে এই সফর স্থগিত করার জন্য ক্ষমা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যত তাড়াতাড়ি সম্ভব বাইডেনের অস্ট্রেলিয়া সফর স্থির করা হবে। তবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন সেই অর্থে কোয়াড বৈঠক না হলেও ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁদের দ্বিপাক্ষিক বৈঠক হতেই পারে সিডনিতে। ওই সময়ের কিছু আগে মোদী যাচ্ছেন পাপুয়া নিউ গিনি। সেখান থেকেই সিডনি যাওয়ার কথা তাঁর। এখন দেখা যাক, কোয়াড স্থগিত থাকলেও ভারত-অস্ট্রেলিয়া বৈঠক কীভাবে হয় আর কী কী গুরুত্বপূর্ণ বিষয় সেখানে উঠে আসে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.