শেয়ার বাজারের শীর্ষে অ্যাপল

স্টিভ জোবসের প্রয়াণেও কোনও নেতিবাচক প্রভাব পড়েনি ব্যবসায়। বরং উত্তরোত্তর আর্থিক শ্রীবৃদ্ধি ঘটছে 'অ্যাপল'-এর। শেয়ারবাজারে প্রথমবারের মতো ৫০,০০০ কোটি ডলারের সীমা ছাড়িয়ে গেছে অ্যাপলের মোট শেয়ার-মূল্য।

Updated By: Mar 1, 2012, 12:16 PM IST

স্টিভ জোবসের প্রয়াণেও কোনও নেতিবাচক প্রভাব পড়েনি ব্যবসায়। বরং উত্তরোত্তর আর্থিক শ্রীবৃদ্ধি ঘটছে 'অ্যাপল'-এর। শেয়ারবাজারে প্রথমবারের মতো ৫০,০০০ কোটি ডলারের সীমা ছাড়িয়ে গেছে অ্যাপলের মোট শেয়ার-মূল্য। আর এর ফলে অ্যাপল বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে। আইপ্যাড ও আইফোনের তুমুল জনপ্রিয়তাকেই অ্যাপলের চমকপ্রদ মুনাফাবৃদ্ধির কারণ বলে মনে করছে মার্কিন বাণিজ্য মহল। বাজার-বিশেষজ্ঞদের মতে চলতি বছর স্টিভ জোবস প্রতিষ্ঠিত কোম্পানিটি অন্তত ৪০ বিলিয়ন ডলার মুনাফা করবে।
এর আগে পুঁজিবাজারে মাত্র ৫টি মার্কিন কোম্পানি মূল্য '৫০০ বিলিয়ন ডলার'-এর এলিট ক্লাবের সদস্য হতে পেরেছে। এই কোম্পানিগুলি হল- এক্সন, মাইক্রোসফট, সিসকো সিস্টেমস, ইন্‌‌টেল ও জেনারেল ইলেকট্রিক। প্রসঙ্গত ১৯৯৭ সালে দেউলিয়া ঘোষণার মুখে দাঁড়ানো অ্যাপল-এর শেয়ারের মূল্য ছিলো মাত্র ৩.১৯ ডলার। আর বুধবার ন্যাসডক-বাজারে ৫৪২.৪৪ ডলারে বিক্রি হয়েছে অ্যাপল-এর প্রতিটি শেয়ার।

.