স্মারক হিসেবে ১০ লাখ কপি ছেপে চিরতরে বন্ধ হয়ে গেল হংকংয়ের প্রখ্যাত সংবাদপত্র Apple Daily

কর্মীদের নিরাপত্তার কথা ভেবেই কাগজ ছাপার সব কাজকর্ম বন্ধ করে দিচ্ছে তারা।

Updated By: Jun 24, 2021, 01:02 PM IST
স্মারক হিসেবে ১০ লাখ কপি ছেপে চিরতরে বন্ধ হয়ে গেল হংকংয়ের প্রখ্যাত সংবাদপত্র Apple Daily

নিজস্ব প্রতিবেদন: আজ, বৃহস্পতিবার শেষবারের মতো পাঠকের হাতে পৌঁছল একটি সংবাদপত্র। আজই তাদের অন্তিম সংস্করণ। আগামি কাল শুক্রবার থেকে আর কোনও সংস্করণ প্রকাশিত হবে না কাগজটির। 

কাগজটির নাম Apple Daily। হংকংয়ের অত্যন্ত পরিচিত ও প্রখ্যাত এক সংবাদপত্র।  বৃহস্পতিবারই কাগজটির শেষ মুদ্রিত সংস্করণ প্রকাশিত হল। সে দেশের সংবাদমাধ্যম সংগঠন Hong Kong Free Press তাদের ওয়েবসাইটে জানিয়েছে, স্মারক সংস্করণ হিসেবে ১০ লক্ষ কপি ছাপা হয়েছে আজ।

আরও পড়ুন:  মহাকাশের এক অসাধারণ পর্যটক 2014 UN271; ছুঁয়ে যাবে শনির কক্ষপথও

প্রিন্ট মিডিয়ার দিন শেষ হয়ে যাচ্ছে বলে অনেকদিন ধরেই এক শ্রেণির মানুষ ধুয়ো তুলে আসছে। যদিও আদতে আজও বহু মানুষ সংবাদপত্রপ্রেমী হিসেবে সাগ্রহে তুলে ধরেন নিজেদের। তবুও ডিজিটাল মিডিয়ার উত্থান ও রমরমার যুগে অনেকে এ-ও মনে করেন যে, ছাপা কাগজের দিন সত্যিই শেষ হয়ে আসছে। কিন্তু Apple Daily-র ক্ষেত্রে তেমন কিছু ঘটেনি। জানা গিয়েছে, প্রশাসনিক রোষের জন্যেই এটি বন্ধ করে দিতে বাধ্য হল এর প্রকাশনা সংস্থা। 

হংকংয়ের সব থেকে বড় গণতন্ত্রকামী সংবাদপত্র বন্ধ হয়ে যাওয়ায় ব্রিটেনের (UK) বিদেশমন্ত্রী Dominic Raab মন্তব্য করেন-- হংকংয়ের মানুষের মত প্রকাশের স্বাধীনতায় বিপুল আঘাত। 

চিনের জিনপিং এবং হংকংয়ের ক্যারি লাম প্রশাসনের সমালোচনার ক্ষেত্রে হংকংয়ের এই ট্যাবলয়েডটিই ছিল সব থেকে জোরালো (a leading critic)। একাধিক বার প্রশাসনের রোষে পড়েছে সংবাদপত্রটি। 'জাতীয় সুরক্ষা আইন' (national security law) ভাঙছে কাগজটি, এই অভিযোগ তুলে গত সপ্তাহেও একাধিকবার সংবাদপত্রটির দফতরে হানা দিয়েছে হংকং পুলিশ। আটক করা হয়েছে এর প্রধান সম্পাদক-সহ পাঁচ শীর্ষকর্তাকে। এ ছাড়াও, সংস্থার সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলেও খবর।

সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'আমাদের কর্মীদের নিরাপত্তার কথা ভেবে আমরা আজ (বুধবার) মধ্যরাত থেকে সব কাজকর্ম বন্ধ করে দিচ্ছি।' 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: আর অবহেলা নয়, এবার জানুন UFO কী বস্তু, বিজ্ঞানীদের নির্দেশ NASA প্রধানের

.