China: একটা খুলিই বদলে দিল ইতিহাস? নতুন করে লিখতে হবে মানুষের বিবর্তনের কাহিনি...

Ancient Skull Found in China: ব্রিটেনের ইউনিভার্সিটি অব ইয়র্ক এবং স্পেনের ন্যাশনাল রিসার্চ সেন্টার অন হিউম্যান ইভোলিউশনের গবেষকদের সঙ্গে খুলিটি নিয়ে যৌথ ভাবে গবেষণা করেছে চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস এবং চিনের জিয়ান জিয়াওটং ইউনিভার্সিটি।

Updated By: Aug 9, 2023, 02:11 PM IST
China: একটা খুলিই বদলে দিল ইতিহাস? নতুন করে লিখতে হবে মানুষের বিবর্তনের কাহিনি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আফ্রিকা থেকেই আদিম মানুষের উদ্ভব। অন্তত এমনই জানা ছিল। তবে বছরকয়েক আগে এতে কিছু পরিবর্তন আনতে হয়। কেননা, জানা যায়, ইজরায়েল ও গ্রিসেও দুলক্ষ বছর আগে আদিম মানুষ ছিল। এবার এমন এক আবিষ্কার ঘটল, তাতে মানব সভ্যতার বিবর্তনের ইতিহাসের গোটা ধারণাটাই বদলে যেতে বসেছে। ধারণাটা বদলে দিল, চিনের হুয়ালোনডং প্রদেশ থেকে পাওয়া একটি প্রাচীন খুলি।

আরও পড়ুন: Alien And UFO: বিগ ব্রেকিং! এলিয়েন রয়েছে পৃথিবীতেই, এদের দেহও আছে এ-গ্রহে‌; জেনে নিন কোথায়...

কেন বদলে দিল এই খুলি?

আসলে প্রাচীন এই খুলির আধুনিক মানুষের খুলির সঙ্গে মিল রয়েছে। মিল রয়েছে হোমো ইরেকটাস, নিয়ান্ডারথাল এবং ডেনিসোভানের মতো মানবসদৃশ প্রাচীন প্রজাতিগুলির সঙ্গেও। কথা হল, আমরা জেনে এসেছি, মানবসদৃশ এই সব প্রজাতির বিবর্তন হতে হতেই আজকের হোমো সেপিয়েন্সের উদ্ভব ঘটেছিল। তাই, এক হিসেবে এই প্রজাতিগুলির সব ক'টিই আধুনিক মানুষের পূর্বসুরি। এদের নিয়েই তৈরি হয়েছে আধুনিক মানুষের 'ফ্যামিলি ট্রি'। মনে করা হত, সেই 'ফ্যামিলি ট্রি' বোধহয় সম্পূর্ণ। তবে এবার চিনের এই খুলিটি বিজ্ঞানীদের নতুন করে 'ফ্যামিলি ট্রি' নিয়ে ভাবতে বাধ্য করেছে।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব ইয়র্ক এবং স্পেনের ন্যাশনাল রিসার্চ সেন্টার অন হিউম্যান ইভোলিউশনের গবেষকদের সঙ্গে এই খুলিটি নিয়ে যৌথ ভাবে গবেষণা করেছেন চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস এবং চিনের জিয়ান জিয়াওটং ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এই খুলিটির মাধ্যমে সম্ভবত মানুষের প্রাচীন পূর্বসুরিদের একটি নতুন শাখার আবিষ্কার সম্ভব হয়েছে। 

যদিও এখনও পর্যন্ত তাঁরা খুলিটি নতুন কোনও মানবসদৃশ প্রজাতির বলে চিহ্নিত করে উঠতে পারেননি। 'সায়েন্স অ্যালার্ট' জার্নালে প্রকাশিত গবেষণাপত্র বলছে, রহস্যময় খুলিটি প্রায় ৩ লক্ষ বছরের পুরনো। ১২-১৩ বছর বয়সের কোনও শিশুর খুলি এটি। ২০১৯ সালেই খুলিটি হাতে পেয়েছিলেন বিজ্ঞানীরা। খুলিটির পাশাপাশি একটি চোয়াল এবং পায়ের হাড়ও খুঁজে পাওয়া গিয়েছিল।

আরও পড়ুন: Atlantic Ocean Current: মহাবিপর্যয়! থেমে যাবে বিশ্ব জুড়ে বহমান বিপুল এই সমুদ্রস্রোত?
 
বিজ্ঞানীরা মানুষের পূর্বপুরুষদের কোনও প্রজাতির সঙ্গেই খুলিটিকে পুরোপুরি মেলাতে পারেননি। নিয়ান্ডারথাল, ডেনিসোভান এবং হোমো সেপিয়েন্সের কিছু কিছু বৈশিষ্ট্য অবশ্যই রয়েছে খুলিটিতে। খুলিটির মুখে আধুনিক-মানুষের বৈশিষ্ট্য রয়েছে-- কপালের অংশে এবং চোয়ালে আদিম বৈশিষ্ট্য স্পষ্ট। খুলিটিতে চিবুক বলে কিছু নেই। যা ডেনিসোভান প্রজাতির অন্যতম বৈশিষ্ট্য। এই প্রজাতি একসময় এশিয়াতেই বসবাস করত। সব থেকে আশ্চর্যের, মাত্র ১ লক্ষ ২০ হাজার বছর আগে চিনে হোমো সেপিয়েন্স বা আধুনিক মানুষের আবির্ভাব ঘটেছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে, তারও লক্ষ লক্ষ বছর আগে, হোমো সেপিয়েন্সের মতো মুখের বৈশিষ্ট্য নিয়েও একদল আদিমতম মানবগোষ্ঠী হেঁটে বেড়াত এই গ্রহে। কারা তারা? এই রহস্যভেদই আগামিদিনের সবচেয়ে বড় কাজ নৃতত্ত্ববিদদের।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.