ফের শাটডাউন আমেরিকায়, এ বার বাধা হয়ে দাঁড়াল ট্রাম্পের 'ঘরের লোক'

বৃহস্পতিবার প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্রখাতে বরাদ্দ সংক্রান্ত বিল উত্থাপন হয় মার্কিন সংসদের উচ্চ কক্ষে। এই বিল পাসে ডেমোক্র্যাটরা বিরোধিতা না করায় স্বস্তিতে ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

Updated By: Feb 9, 2018, 12:26 PM IST
ফের শাটডাউন আমেরিকায়, এ বার বাধা হয়ে দাঁড়াল ট্রাম্পের 'ঘরের লোক'

নিজস্ব প্রতিবেদন: বিফলে গেল শত চেষ্টা। ফের শাটডাউন মার্কিন মুলুকে। সময়ের মধ্যে বিল পাস না করাতে পারায় তালা পড়ে গেল রাজকোষে। ১২টা’র থেকে ১ মিনিটও বেশি সময় দিল না মার্কিন সেনেট। ৩ সপ্তাহর জন্য ফের অচলাবস্থা শুরু হল মার্কিন যুক্তরাষ্ট্রে।

আরও পড়ুন-'স্মার্টফোন নেই', ইনস্টাগ্রাম করতে পারছেন না পুতিন!

বৃহস্পতিবার প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্রখাতে বরাদ্দ সংক্রান্ত বিল উত্থাপন হয় মার্কিন সংসদের উচ্চ কক্ষে। এই বিল পাসে ডেমোক্র্যাটরা বিরোধিতা না করায় স্বস্তিতে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শেষ মুহূর্তে বাধ সাধেন এক রিপাবলিকান সদস্য।  রিপাবলিকান সেনেট র‍্যান্ড পল ওই বিলের বিরোধিতা করেন। তিনি জানান, বিপুল অর্থ বরাদ্দের ক্ষেত্রে কোন কোন খাতে কী কী বরাদ্দ করা হয়েছে, তা স্পষ্ট নয়। এ নিয়ে আরও আলোচনার দরকার। যখন অন্যান্য সেনেটরা ভোট দিয়েছেন, ততক্ষণে রাত ১২ টা বেজে গিয়েছে। তাই তালা পড়ে যায় রাজকোষে।

আরও পড়ুন- ভারতের ফুরসত না থাকায় প্রতিনিধি পাঠাচ্ছে না মালদ্বীপ, জানাল ইয়ামিন সরকার

প্রসঙ্গত, জানুয়ারিতেই সাময়িক অর্থ সংক্রান্ত বিল পাশ করতে গিয়ে হোঁচট খেয়েছিল ট্রাম্প প্রশাসন। ডেমোক্র্যাটরা বেঁকে বসায় শাটডাউন হয়ে যায় হাউস। তিন দিন পর পুনরায় ডেমোক্র্যাটরা সমর্থন দিলে উঠে যায় শাটডাউন। তবে, এবারের শাটডাউনে সরকারি কাজকর্মে কতটা প্রভাব পড়বে তা এখনও বলা যাচ্ছে না।

আরও পড়ুন-সামনেই নির্বাচন, খালেদা-হীন বিএনপি কোন পথে এগোবে?

এ দিনের বিল সম্পর্কে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে বলা হয়, এখানে 'ড্রিমার্স'দের জন্য কোনও বরাদ্দ ছিল না। শরণার্থীদের সন্তানদের নিরাপত্তা এবং অধিকার বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের উদাসনীতা আরও একবার প্রমাণ হল বলে অভিযোগ তুলেছেন ট্রাম্প বিরোধীরা।

.