রমজানে তালিবানের বিরুদ্ধে যুদ্ধবিরতির ঘোষণা আফগানিস্তানের

আসরাফ টুইটে জানিয়েছেন, ধারাবাহিকভাবে যে আত্মঘাতী হামলা, হিংসা ঘটে যাচ্ছে তা ইসলামবিরোধী। দেশ এ ধরনের হিংসার স্বীকৃতি দেয় না। শান্তি ফেরাতে এই যুদ্ধবিরতি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে জানিয়েছেন তিনি

Updated By: Jun 7, 2018, 04:18 PM IST
রমজানে তালিবানের বিরুদ্ধে যুদ্ধবিরতির ঘোষণা আফগানিস্তানের
ছবি- রয়টার্স

নিজস্ব প্রতিবেদন: রমজান মাসে তালিবানের বিরুদ্ধে যুদ্ধবিরতির ঘোষণা করল আফগান সরকার। ২০ জুন পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে বলে বৃহস্পতিবার সে দেশের প্রেসিডেন্ট আসরাফ ঘানি জানিয়েছেন। তবে, দায়েশ, আইএস-র মতো অন্যান্য জঙ্গিসংগঠনের বিরুদ্ধে যুদ্ধ জারি থাকবে বলে স্পষ্ট করেন তিনি। যুদ্ধবিরতি বিষয়ে তালিবানের তরফে এখনও কিছু জানানো হয়নি।

আরও পড়ন- উদ্ধারকার্য চলছে, গুয়েতমালায় বাড়ছে মৃত-নিখোঁজের সংখ্যা

আসরাফ টুইটে জানিয়েছেন, ধারাবাহিকভাবে যে আত্মঘাতী হামলা, হিংসা ঘটে যাচ্ছে তা ইসলামবিরোধী। দেশ এ ধরনের হিংসার স্বীকৃতি দেয় না। শান্তি ফেরাতে এই যুদ্ধবিরতি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি আসরাফের দাবি, তাদের কার্যকলাপে আমজনতার মধ্যে ভীতির সৃষ্টি হয়েছে। যার কারণে তালিবানকে মানুষ সমর্থন করছেন না বলে জানান তিনি।

আরও পড়ুন- কানাডার বিরুদ্ধে হোয়াইট হাউজ পোড়ানোর অভিযোগ তুলে বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট

আলোচনার মধ্য দিয়ে তালিবানকে মূলস্রোতে ফেরানোর চেষ্টা অনেকদিন ধরেই করছে আফগান সরকার। মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালিবান সংগঠনকে এক টেবিলে বসিয়ে  আলোচনা করারও প্রতিশ্রুতি দিয়েছেন আসরাফ। তবে, যুদ্ধবিরতি নিয়ে আসরাফ এই সিদ্ধন্তে সমালোচনা করেছেন ওয়কিফহাল মহল। অবসরপ্রাপ্ত সেনা জেনারেল অ্যাতিকুল্লাহ অ্যামারখেল বলেন, শত্রুপক্ষকে পুনরুজ্জীবিত করতে এই সময় দেওয়া হয়েছে। 

.