কানাডার বিরুদ্ধে হোয়াইট হাউজ পোড়ানোর অভিযোগ তুলে বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (ন্যাফটা) খারিজ করে বুধবার দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তিতে সাক্ষর করে কানাডা। ন্যাফটার চুক্তিতে সাক্ষর করলে মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি শুল্কের উপর কানাডাকে ২৫ শতাংশ ছাড়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প

Updated By: Jun 7, 2018, 02:15 PM IST
কানাডার বিরুদ্ধে হোয়াইট হাউজ পোড়ানোর অভিযোগ তুলে বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদন: ফের বেফাঁস মন্তব্য করে আলোচনার কেন্দ্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার মিত্ররাষ্ট্র কানাডার প্রতি তাঁর কটাক্ষকে পালটা সমালোচনা করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি শুল্করফা নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এক আলাপচারিতায় ট্রাম্প বলেন, 'হোয়াইট হাউজে আগুন লাগিয়েছিল কারা?' এর পরই তাঁর সমালোচনায় সরব হয়েছে আন্তর্জাতিক মহলের একাংশ।

আরও পড়ুন- ট্রাম্প-কিম কাছাকাছি এলেও মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকবে: হোয়াইট হাউস

শুল্ক সমরে নেমে সম্প্রতি ইস্পাত ও অ্যালুমিনিয়ামে কানাডার জন্য বাড়তি আমদানি শুল্ক বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেদেশ থেকে এই দুই পণ্য আমদানি করতে গেলে বাড়তি শুল্ক দিতে হচ্ছে মার্কিনিদের। এব্যাপারে রফায় আসতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলোচনা করছিলেন কানাডার প্রধানমন্ত্রী। সেই আলাপচারিতাতেই নজিরবিহীনভাবে প্রতিবেশী মিত্ররাষ্ট্রকে কটাক্ষ করেন ট্রাম্প। ট্রুডোকে তিনি প্রশ্ন করেন, 'হোয়াইট হাউজে আগুন লাগিয়েছিল কারা?' গত মাসের শেষের এই ফোনালাপ প্রকাশ্যে আসতেই শোরগোল শুরু হয়েছে।

আরও পড়ুন- যে হোটেলে সময় কাটাবেন কিম এবং ট্রাম্প...

বলে রাখি, ১৮১২ সালের ব্রিটিশদের সঙ্গে এক যুদ্ধে হোয়াইট হাউজে আগুন ধরিয়ে দেয় উত্তর আমেরিকার পঞ্চহ্রদ সংলগ্ন এলাকার বাসিন্দাদের মদতপুষ্ট বাহিনী। পরে ওই এলাকাতেই ব্রিটিশদের বসতি গড়ে ওঠে। যা পরবর্তীকালে পরিচিত হয় কানাডা হিসাবে। ১৮৬৭ সালে রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে কানাডা।

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (ন্যাফটা) খারিজ করে বুধবার দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তিতে সাক্ষর করে কানাডা। ন্যাফটার চুক্তিতে সাক্ষর করলে মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি শুল্কের উপর কানাডাকে ২৫ শতাংশ ছাড়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। উল্লেখ্য, কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে নিয়ে ১৯৯৪ সালে ত্রিপাক্ষিক ন্যাফটা চুক্তি স্বাক্ষর হয়েছিল। 

আরও পড়ুন- উদ্ধারকার্য চলছে, গুয়েতমালায় বাড়ছে মৃত-নিখোঁজের সংখ্যা

তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, নেহাতই মজা করে ওই ঘটনার উল্লেখ করেছিলেন ট্রাম্প। কিন্তু ২০০ বছরের পুরনো অপ্রিয় ঘটনার নজির টেনে ট্রাম্প কাণ্ডজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন বলেই মত অধিকাংশের।  

.