বন্যা, দাবানল, ঝড়--একই দিনে বিশ্বের তিন প্রান্তে প্রকৃতির রোষানল

একদিকে বন্যা। অন্যদিকে আগুন। বিশ্বের দুই প্রান্তে দুই ছবি। সর্বত্রই বিপর্যস্ত জনজীবন, প্রাণহানী।

Updated By: Nov 23, 2016, 04:44 PM IST
বন্যা, দাবানল, ঝড়--একই দিনে বিশ্বের তিন প্রান্তে প্রকৃতির রোষানল

ওয়েব ডেস্ক: একদিকে বন্যা। অন্যদিকে আগুন। বিশ্বের দুই প্রান্তে দুই ছবি। সর্বত্রই বিপর্যস্ত জনজীবন, প্রাণহানী।

ঝড়ে বেহাল ইংল্যান্ড

ভূমিকম্প হোক বা বন্যা। জেন নেক্সট যূগেও প্রকৃতির সঙ্গে মানুষের লড়াইটা বড়ই অসম। অত্যাধুনিক যন্ত্র আবিষ্কার হলেও, দুর্যোগের সময় সবকিছুই যেন অসহায়। আবারও সে ছবি ধরা পড়ল ব্রিটেনে। ঝড় অ্যাঙ্গাসের দাপটে গত কয়েকদিন ধরে ইংল্যান্ডের বিভিন্ন কাউন্টিতে প্রবল বৃষ্টি চলছে। দক্ষিণ পূর্বে কেন্টের ফোকস্টোনে জলে ডুবে এক মহিলার মৃত্যুর খবর মিলেছে। জলমগ্ন উত্তরের ইয়র্কশায়ার কাউন্টি। টডমর্ডেন শহরে বন্যা সতর্কতা জারি করেছে পরিবেশ দফতর। এছাড়া গ্রেটার ম্যাঞ্চেস্টারের স্ট্যালিব্রিজ শহরে রাস্তার জল নামাতে বিভিন্ন জায়গায় হাই ড্রেনগুলি পরিষ্কারের কাজে ব্যস্ত আপতকালীন বিভাগের কর্মীরা।

আরও পড়ুন- ১৬৫ বছরে সবচেয়ে বড় ঝড়ে বিধ্বস্ত পানামা, মৃত ৩

বৃষ্টি না থামায় অবস্থায় মার খাচ্ছে ক্রিসমাসের বাজার। দুর্যোগ চলায় বাড়ি থেকে বেরতে পারছেন না অনেকে। ফলে বন্ধ বিকিকিনি। উত্তাল সমুদ্র। তাই চব্বিশ ঘণ্টারও বেশি সময় ধরে ওয়েলসের ফিসগার্ড বন্দরের কাছে শতাধিক যাত্রীকে নিয়ে দাঁড়িয়ে রয়েছে একটি জাহাজ। আতঙ্কিত যাত্রীরা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষায় রয়েছেন। ওয়েলসের অনলাইন পরিবহণ দফতর সূত্রের খবর, আটকে পড়া জাহাজটি আয়ারল্যান্ডের রসলেয়ার থেকে যাত্রা করেছিল। চ্যানেল আইল্যান্ডেও ঝড়ের তাণ্ডব। নষ্ট হয়েছে প্রচুর টাকার সম্পত্তি।

পেরুতে দাবানল

বিধ্বংসী দাবানলের কবলে উত্তর পেরুর বিস্তীর্ণ এলাকা। সাত প্রদেশে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন। ইতিমধ্যেই আগুনের গ্রাসে নষ্ট হয়েছে ১১ হাজার হেক্টর জমি। দাবানল দ্রুত ছড়ানোয় আতঙ্কিত বাসিন্দারা। কেবল ক্যামারাকা অঞ্চলেই ভস্মীভূত ১ হাজার হেক্টর চাষের জমি। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দমকল। কোয়ারোকোতো অঞ্চলে দুজনের মৃত্যুহয়েছে। সাম্প্রতিক দাবানলে ক্ষতিগ্রস্ত লাকুইমপাম্পা অভয়ারন্য। বিপন্ন বন্যপ্রাণ। সেখানকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। আগুন লাগার কারণ এখনও স্পষ্ট নয়।

 

.