Longest death row prisoner: ৪৬ বছর জেল খেটে ৯০-এর দোরগোড়ায় পৌঁছে 'নির্দোষ'! বিশ্বের সবচেয়ে বেশি বিনা দোষে আটক...

Japan: হাকামাদার মামলাটি জাপানের সবচেয়ে বিতর্কিত একটি আইনি লড়াই ছিল। ১৯৮০ সালে জাপানের সুপ্রিম কোর্ট হাকামাদাকে দোষী ঘোষণা করেছিল।

Updated By: Sep 28, 2024, 06:33 PM IST
  Longest death row prisoner: ৪৬ বছর জেল খেটে ৯০-এর দোরগোড়ায় পৌঁছে 'নির্দোষ'! বিশ্বের সবচেয়ে বেশি বিনা দোষে আটক...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় অর্ধ-বর্ষ জেলে! ৪৬ বছর পর জেল থেকে বেরোলেন নির্দোষ ঘোষণা শুনে। কোনও দোষ না করেই নিজের জীবনের অর্ধেকটা সময়ই কাটিয়ে দিলেন জেলের মধ্যে। জাপানের বাসিন্দা, প্রাক্তন বক্সার ইওয়াও হাকামাদা ১৯৬৮ সালে দোষী সাব্যস্ত হয়েছিলেন তাঁর বস, বসের স্ত্রী এবং তাঁদের দুই সন্তানকে হত্যা করার জন্য। যে ঘটনা পুরো দেশকে কাঁপিয়ে দিয়েছিল। মধ্যে জাপানের শিজুকাতে এই ঘটনার পর অভিযুক্তের বাড়ি জ্বালিয়ে দিয়েছিল স্থানীয়রা। যদিও সেই সময় একটি স্বীকারোক্তির উপর ভিত্তি করে হাকামাদাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং তাঁকে কোনও আইনজীবীর উপস্থিতি ছাড়াই জেরা করা হয়েছিল। 

আরও পড়ুন, Israel attack on Lebanon: এয়ার স্ট্রাইকে মৃত্যু হিজবুল্লা প্রধানের! ইজরায়েলের 'হত্যালীলা' চলছেই...

হাকামাদার মামলাটি জাপানের সবচেয়ে বিতর্কিত একটি আইনি লড়াই ছিল। ১৯৮০ সালে জাপানের সুপ্রিম কোর্ট হাকামাদাকে দোষী ঘোষণা করেছিল। বছরের পর বছর ধরে, তাঁকে দোষী সাব্যস্ত করার জন্য যে প্রমাণ ব্যবহৃত হয়েছিল, সে সম্পর্কে সন্দেহ প্রকাশ পেতে শুরু করে। হাকামাদাকে যেসব বিচারকরা শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড ঘোষণা করেছিলে, তাঁদের মধ্যেই এক বিচারক ২০০৮ সালে বলেছিলেন যে হাকামাদা নির্দোষ এবং তাঁর পুনর্বিচারের দাবি করেছিলেন। ২০১৪ সালে একটি কোর্ট হাকামাদাকে মুক্তি দেয় এবং একটি পুনর্বিচার মঞ্জুর করে। কোর্ট জানায়, নতুন ডিএনএ পরীক্ষার করে জানা গিয়েছে প্রমাণ হিসাবে ব্যবহৃত পোশাকের রক্ত হাকামাদার রক্তের DNA-র সাথে মেলে নি। যদিও পুনর্বিচার শেষ হতে আরও ১০ বছর সময়ে লেগে গিয়েছিল। অবশেষে, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ শিজুকা জেলা আদালত হাকামাদাকে বেকসুর খালাস দেয়। 

বিচার ঘোষণার সময় বিচারক হাকামাদার ওপর হওয়া গভীর অবিচারের কথা সকলের সামনে তুলে ধরেন। কোর্টরুমে সেই মুহূর্তে ৫০০-এর কাছাকাছি লোক উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে অনেকেই বছরের পর বছর ধরে এই মামলার খোঁজ রেখেছিলেন। জাপানের এই বিচারব্যবস্থা পুরো বিশ্বে সমালোচিত হয়েছে। 

আরও পড়ুন, Internet: সাবধান! আর কয়েক ঘণ্টার মধ্যেই বন্ধ হচ্ছে ইন্টারনেট পরিষেবা...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.