Indonesia: তীব্র ভূকম্পে কেঁপে উঠল সারা দেশ! সুনামি কি আসছে?

Indonesia Earthquake: ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রা দ্বীপে ভূমিকম্পের পর ভারত মহাসাগরে তৈরি হয়েছিল সুনামি। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯.১। গত বছরে নভেম্বরে পশ্চিম জাভায় ৫.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। তারপর আবার উচ্চমাত্রার ভূমিকম্প এই ঘটল। কেন বারবার এত কম্পন?

Updated By: Jul 1, 2023, 06:01 PM IST
Indonesia: তীব্র ভূকম্পে কেঁপে উঠল সারা দেশ! সুনামি কি আসছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্প হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় আঘাত হানা ৬.৪ মাত্রার এই ভূমিকম্পে আহত হয়েছেন অন্তত ১০ জন। ইন্দোনেশিয়ার ডিজাস্টার ম্যানেজমেন্ট সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের সময়ে একজনের মৃত্যু হয়েছে। মনে করা হচ্ছে, তিনি কোনও ভাবে হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

আরও পড়ুন: France: পুড়ছে হাজার-হাজার বাড়ি-গাড়ি, ৪৫ হাজার পুলিস রাস্তায়, গ্রেফতার ১০০০! দাউ দাউ জ্বলছে সারা দেশ...

ইন্দোনেশিয়ার ডিজাস্টার ম্যানেজমেন্ট সংস্থার মুখপাত্র আজ, শনিবার সংবাদমাধ্যমে জানান, ভূমিকম্পে কেন্দ্রীয় জাভা প্রদেশ ও ইয়োগিয়াকার্তা অঞ্চলে কয়েকশো বাড়িঘরের ক্ষতি হয়েছে। তবে তা সামান্য ক্ষতিই। এ ছাড়া কিছু সরকারি কার্যালয়, স্বাস্থ্যকেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সংশ্লিষ্ট এলাকার ব্যক্তিরা জানিয়েছেন, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের জেরে কোনো সুনামি সতর্কতা অবশ্য জারি করা হয়নি। আসলে প্রশান্ত মহাসাগরীয় 'রিং অব ফায়ার'-এর উপর থাকায় ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প অনুভূত হয়, অগ্ন্যুৎপাত হতেও দেখা যায়।

আরও পড়ুন: Kenya: বাসের উপর উঠে পড়ল ট্রাক! ভয়ংকর পথদুর্ঘটনায় মৃত ৪৮, দুমড়ে-মুচড়ে পড়ে আছে বাস-বাইক...

গত বছরে নভেম্বর মাসে পশ্চিম জাভা প্রদেশে ৫.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। সেই ভূকম্পে ৬০২ জনের মৃত্যু হয়েছিল। ভূমিকম্পের সময় বাড়ি ভেঙে পড়েছিল, ভূমিধস নেমেছিল। ভূমিধসের ঘটনাতেই বেশিরভাগ মৃত্যু হয়েছিল। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রা দ্বীপে ভূমিকম্পের পর ভারত মহাসাগরে তৈরি সুনামিতে প্রায় আড়াই লাখ মানুষের মৃত্যু হয়েছিল। এটি ছিল সুমাত্রা দ্বীপে অনুভূত সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পগুলির একটি। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯.১।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.