শেষ মুহূর্তের পেনাল্টিতে ওলটপালট হাতির হিসাব,এশিয়ার সূর্যকে ডুবিয়ে কলম্বিয়া `অল উইনার`

বিশ্বকাপে গ্রুপ লিগের শেষ ম্যাচে মার্টিনেজের জোড়া গোলে ভর করে জাপানকে ৪-১ গোলে হারাল কলম্বিয়া। এই জয়ের ফলে কলম্বিয়া গ্রুপ লিগের সবকটি ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে থেকে প্রিকোয়ার্টার ফাইনালে গেল।

Updated By: Jun 25, 2014, 09:15 AM IST

গ্রিস (৪) জাপান (১)

বিশ্বকাপে গ্রুপ লিগের শেষ ম্যাচে মার্টিনেজের জোড়া গোলে ভর করে জাপানকে ৪-১ গোলে হারাল কলম্বিয়া। এই জয়ের ফলে কলম্বিয়া গ্রুপ লিগের সবকটি ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে থেকে প্রিকোয়ার্টার ফাইনালে গেল। প্রিকোয়ার্টার ফাইনালে উরুগুয়ের মুখোমুখি হবে কলম্বিয়া।

অপর ম্যাচে বিতর্কিত পেনাল্টি থেকে ইনজুরি টাইমে গোল করে আইভরি কোস্টকে হারাল গ্রিস। এই জয়ের ফলে গ্রিস সি গ্রুপের দুনম্বর দল হিসেবে নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করল। এই ম্যাচ ড্র করলেই আইভরি কোস্ট পৌছে যেত শেষ ষোলোয়।

ম্যাচের ৪২ মিনিটে সামারিসের গোলে এগিয়ে যায় গ্রিস। উইলফ্রেড বনির গোলে সমতায় ফেরে হাতির দেশ আইভরি কোস্ট। ম্যাচ যখন ড্র হওয়ার পথে, সবাই ধরে নিয়েছে গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসাবে নক আউট পর্বে উঠতে চলেছে দ্রোগাবার, তখনই অঘটন।

ম্যাচের ৯৩ মিনিটে পেনাল্টি বক্সে সামারিসকে ট্যাকল করেন সিও। সঙ্গে সঙ্গে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। প্রতিবাদে মুখর হয়ে ওঠেন আইভরি কোস্টের ফুটবলাররা। দু একজন তেড়েও যান রেফারির দিকে। কিন্তু কোনও ফল হয়নি। রেফারি নিজের সিদ্ধান্তে অটল থাকেন। পেনাল্টি থেকে গোল করে নাটকীয় কায়দায় শেষ ষোলোয় ওঠে ২০০৪ সালের ইউরো চ্যাম্পিয়ন গ্রিস।
--------------
প্রি কোয়ার্টার ফাইনাল লাইন আপ-
কলম্বিয়া বনাম উরুগুয়ে
কোস্টারিকা বনাম গ্রিস

.