Wikipedia ব্যবহারের সবচেয়ে সহজ কৌশল

আলপিন থেকে হাতি। দাদু থেকে নাতি। সেলেব থেকে আম আদমি। জনতা থেকে রঙ বাদামি। সব কিছুর এক পলকে বিস্তারিত জানার মুশকিল আসানের নাম হল উইকিপিডিয়া। সহজ ভাষায় যাকে ইন্টারনেট বিশ্বের সবজান্তা বলা যায়। উইকিপিডিয়ায় ছাড়া গোটা দুনিয়া অচল। দিন যত বাড়ছে উইকিপিডিয়া তত ভারী হচ্ছে। বাকি সব ভাল উইকিপিডিয়ার, শুধু একটা জিনিস ছাড়া। বড় বেশি অপ্রয়োজনীয় তথ্য দেওয়া হল এখানে। আমার হয়তো দরকার কোনও বিখ্যাত ব্যক্তি সম্বন্ধে জানার, সেখানে এমন সব তথ্য দেওয়া থাকে যার আড়ালে ঢাকা পড়ে যায় আসল জিনিসটা। খড়ের খাদা থেকে আসল রত্নটা খুঁজে বের করাটাই চ্যালেঞ্জ। কিন্তু উপায় একটা আছে। সেটাও আবার বেশ সহজ। আচ্ছা নিন বলছি।

Updated By: Feb 22, 2016, 08:56 PM IST
Wikipedia ব্যবহারের সবচেয়ে সহজ কৌশল

ওয়েব ডেস্ক: আলপিন থেকে হাতি। দাদু থেকে নাতি। সেলেব থেকে আম আদমি। জনতা থেকে রঙ বাদামি। সব কিছুর এক পলকে বিস্তারিত জানার মুশকিল আসানের নাম হল উইকিপিডিয়া। সহজ ভাষায় যাকে ইন্টারনেট বিশ্বের সবজান্তা বলা যায়। উইকিপিডিয়ায় ছাড়া গোটা দুনিয়া অচল। দিন যত বাড়ছে উইকিপিডিয়া তত ভারী হচ্ছে। বাকি সব ভাল উইকিপিডিয়ার, শুধু একটা জিনিস ছাড়া। বড় বেশি অপ্রয়োজনীয় তথ্য দেওয়া হল এখানে। আমার হয়তো দরকার কোনও বিখ্যাত ব্যক্তি সম্বন্ধে জানার, সেখানে এমন সব তথ্য দেওয়া থাকে যার আড়ালে ঢাকা পড়ে যায় আসল জিনিসটা। খড়ের খাদা থেকে আসল রত্নটা খুঁজে বের করাটাই চ্যালেঞ্জ। কিন্তু উপায় একটা আছে। সেটাও আবার বেশ সহজ। আচ্ছা নিন বলছি।

যে কোনও একটা উইকি পেজ খুলুন। ধরুন সেটা সচিন তেন্ডুলকরের। এবার দেখুন পেজটা খুলতেই ওপরের URL-এ লেখা https://en.wikipedia.org/ wiki/  Sachin _ Tendulkar। নিন এবার ওই যে .wikipedia-র আগে en বলে লেখাটা আসছে সেটাকে মুছে বা ডিলিট করে লিখে ফেলুন simple। এবার enter বটনে প্রেস করুন। দেখবেন 'wikipedia' মেদ ঝরিয়ে একেবারে তন্বি মেয়ের মত হাজির হয়ে প্রয়োজনীয় সব তথ্য জানাচ্ছে। বেশ কয়েকটা পাতা কাটছাঁট করে দেড় পাতায় হাজির সচিন। এভাবে সব উইকি পেজেই 'simple' ট্রিকস কাজ করে।

.