জানুন ফোনে জল পড়ে গেলে কী করবেন আর কী করবেন না

২৫১ টাকায় স্মার্ট ফোন লঞ্চ হতে না হতেই মোবাইল কেনাটা যেন হঠাত্‌ করে ভাইরাল হয়ে গিয়েছে। ফোন বুকিংও করে ফেললেন অনেকে। কম দামে স্মার্ট ফোন তো পেয়ে গেলেন। কিন্তু ফোনের সুরক্ষার জন্য কী করছেন? আচ্ছা বাই চান্স যদি ফোনটা হাত থেকে ফসকে জলে পড়ে যায়‌! কিংবা জল খেতে গিয়ে এক গ্লাস জল ফোনের ওপরেই যদি পড়ে যায়! কী করবেন তখন? বিমা করিয়েছেন ফোনের? ঠিক আছে ফোনের জন্য যখন আর বিমা করাবেন না, তখন এটাই জেনে নিন জলে ফোন পড়ে গেলে কী কী করবেন আর কী কী করবেন না।

Updated By: Feb 22, 2016, 07:26 PM IST
জানুন ফোনে জল পড়ে গেলে কী করবেন আর কী করবেন না

ওয়েব ডেস্ক: ২৫১ টাকায় স্মার্ট ফোন লঞ্চ হতে না হতেই মোবাইল কেনাটা যেন হঠাত্‌ করে ভাইরাল হয়ে গিয়েছে। ফোন বুকিংও করে ফেললেন অনেকে। কম দামে স্মার্ট ফোন তো পেয়ে গেলেন। কিন্তু ফোনের সুরক্ষার জন্য কী করছেন? আচ্ছা বাই চান্স যদি ফোনটা হাত থেকে ফসকে জলে পড়ে যায়‌! কিংবা জল খেতে গিয়ে এক গ্লাস জল ফোনের ওপরেই যদি পড়ে যায়! কী করবেন তখন? বিমা করিয়েছেন ফোনের? ঠিক আছে ফোনের জন্য যখন আর বিমা করাবেন না, তখন এটাই জেনে নিন জলে ফোন পড়ে গেলে কী কী করবেন আর কী কী করবেন না।

জলে ফোন পড়ে গেলে কী কী করবেন না-

১) ফোন হঠাত্‌ করে হাত ফসকে জলে পড়ে গেলে আমরা সাধারণত তখনই ফোনটাকে অন করার চেষ্টা করি। কিন্তু না। ভুল করেও এই ভুলটা করে বসবেন না। একদম অন করার চেষ্টা করবেন না।

২) যদি ভেবে থাকেন যে চার্জ দিলে ফোনের ভেতরটা গরম হবে, আর ফোনের ভেতরে ঢোকা জল শুকিয়ে যাবে, তাহলে বলি খুব ভুল ভাবছেন। ফোন জলে পড়ে গেলে কখনওই সঙ্গে সঙ্গে চার্জ দেবেন না।

৩) ফোনের কোনও সুইচ টিপবেন না।

পড়ুন ২৫১ টাকার ফ্রিডম ফোনে কোম্পানির লাভ ৩১ টাকা, জানালেন কর্ণধার

৪) জল পড়ার সঙ্গে সঙ্গে ফোনটিকে হাওয়ার নিচে রাখবেন না। এতে জল আরও ভেতরে ঢুকে যেতে পারে। বা যে যে অংশে জল যায়নি, সেখানেও জল ঢুকে যেতে পারে। ক্ষতি আরও বেড়ে যাবে আপনার ফোনের।

৫) গরম হাওয়াও দেওয়া উচিত্‌ হবে না এই সময় ফোনে।

কী কী করবেন-

১) জলে ফোন বা ফোনে জল পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যদি দেখেন যে ফোন নিজে থেকে বন্ধ হয়ে যায়নি, তাহলে তত্‌ক্ষনাত্‌ বন্ধ করে দেবেন।

২) আপনার ফোনে যদি কোনও কভার দেওয়া থাকে, তাহলে আগে কভারটিকে খুলে দিন।

৩) ফোনের সমস্ত পার্টস খুলে আলাদা আলাদা করে রাখুন। বিশেষ করে সিম কার্ড, ব্যাটারি এবং মাইক্রোএসডি কার্ড খুলে নিন।

৪) একটা শুকনো তোয়ালে কিংবা কাগজ দিয়ে ফোনটি মুড়ে ফেলুন। চেষ্টা করুন কাগজ যাতে যথাসম্ভব জল শুষে নিতে পারে।

৫) ফোনের বাইরের জল যাতে গড়িয়ে ভেতরে না ঢুকে যায়, সেদিকে লক্ষ রাখবেন।

৬) একটা জিপলক দেওয়া প্যাকেটে করে চালের ড্রামে রেখে দিন।

৭) ২ থেকে ৩ দিন পর ফোনটি চালের ড্রাম থেকে বের করে ব্যাটারি আর সিম কার্ড লাগিয়ে অন করে দেখুন ঠিকঠাক চলছে কিনা।

৮) যদি দেখেন তখনও ফোন অন হচ্ছে না, তখন ফোনটিকে চার্জ দিন। যদি দেখেন চার্জ হচ্ছে না, তখন আলাদা একটা ব্যাটারি ফোনে লাগিয়ে দেখুন।

৯) যদি তখনও ফোন না অন হয় কিংবা চার্জ না হয় তাহলে অবশ্যই মোবাইলটি দোকানে সারাতে দিন।

১০) আর যদি ব্যাটারি বদলানোর পর ফোন ঠিকঠাক চলে তাহলে কয়েকদিন ফোনটির ওপর লক্ষ রাখুন। দেখুন চার্জ দেওয়ার সময় গরম হয়ে যাচ্ছে কিনা। কিংবা অন্য কোনও সমস্যা দেখা দিচ্ছে কিনা।

.