পৃথিবীর প্রথম সাইকেল যা 'চুরি' করতে গেলে ভেঙে যাবে

গোটা বিশ্বের পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছর প্রায় ১৫ মিলিয়ন সাইকেল চুরি হয়। কখনও লক কেটে, কখনও গোটা সাইকেলটাই তুলে নিয়ে যায় বুদ্ধিমান চোর। এবার চুরির উপক্রম থেকে সাইকেল বাঁচাতে চলে এল নতুন প্রযুক্তি। এমনভাবে সাইকেল ডিজাইন করা হয়েছে যাতে প্যাডেলের সঙ্গেই যুক্ত থাকবে বসার স্ট্যান্ড। আরোহী সাইকেল রেখে অনায়াসেই ঘুরে বেড়াতে পারবেন, থাকবে না সাইকেল চুরি হওয়ার ভয়। শুধু সিটের রডটি খুলে প্যাডেলের সঙ্গে লাগিয়ে রেখে যেতে হবে।

Updated By: Aug 11, 2015, 06:43 PM IST
পৃথিবীর প্রথম সাইকেল যা 'চুরি' করতে গেলে ভেঙে যাবে

ওয়েব ডেস্ক: গোটা বিশ্বের পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছর প্রায় ১৫ মিলিয়ন সাইকেল চুরি হয়। কখনও লক কেটে, কখনও গোটা সাইকেলটাই তুলে নিয়ে যায় বুদ্ধিমান চোর। এবার চুরির উপক্রম থেকে সাইকেল বাঁচাতে চলে এল নতুন প্রযুক্তি। এমনভাবে সাইকেল ডিজাইন করা হয়েছে যাতে প্যাডেলের সঙ্গেই যুক্ত থাকবে বসার স্ট্যান্ড। আরোহী সাইকেল রেখে অনায়াসেই ঘুরে বেড়াতে পারবেন, থাকবে না সাইকেল চুরি হওয়ার ভয়। শুধু সিটের রডটি খুলে প্যাডেলের সঙ্গে লাগিয়ে রেখে যেতে হবে।

চিলিতে ইতিমধ্যেই বিক্রি হয়েছে এমন ২০০টি সাইকেল। অর্ডার আসছে অন্যান্য দেশ থেকেও। আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরোপ, নিউজল্যান্ড, হং কং প্রভৃতি দেশে ক্রমশ বাড়ছে এই সাইকেলের চাহিদা।

আন্ড্রেস রই এগার্স, ইয়ান জোস মনস্লেভ এবং কৃস্টাবেল ক্যাবেলো মিলে এই সাইকেলটি ডিজাইন করেছেন। তাদের কথায়, তাঁরা এমন এক সাইকেল তৈরি করেছেন যা চুরি করতে গেলে ভেঙে যাবে। সাইকেলের সিট টাই হল এই সাইকেলের লক। লক কাটার কোনও রকম পদ্ধতিই এই নতুন সাইকেল ডিজাইনে নেই। কেমন হবে এই সাইকেলের লক? দেখে নিন ভিডিও।

 

.