এ বার সেট টপ বক্সেও ‘পোর্টিং’-এর সুবিধা আনতে চলেছে TRAI!

সেট টপ বক্স না পাল্টে, কেবল অপারেটর বা DTH পরিষেবা প্রদানকারী সংস্থা বদলে ফেলার সুবিধা চালু করতে চাইছে TRAI...

Updated By: Jan 27, 2019, 12:40 PM IST
এ বার সেট টপ বক্সেও ‘পোর্টিং’-এর সুবিধা আনতে চলেছে TRAI!

নিজস্ব প্রতিবেদন: ঠিক মতো পরিষেবা না পেলে আমরা যেমন মোবাইল নম্বর ‘পোর্ট’ করার পথে হাঁটি, ঠিক তেমনই এ বার DTH পরিষেবা পছন্দ না হলে বদলে ফেলতে পারবেন সার্ভিস প্রভাইডার। অবিশ্বাস্য হলেও এমনই ব্যবস্থা চালু করতে চলেছে টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া (TRAI)।

মাসের পর মাস মোটা টাকা গুনেও পছন্দের চ্যানেল প্রায়ই দেখতে পান না, এমনটা অনেকের সঙ্গেই হয়েছে। DTH পরিষেবা প্রদানকারী সংস্থার হেল্প লাইনে অভিযোগ জানিয়ে তবে আবার পরিস্থিতি স্বাভাবিক হয়। অনেক ক্ষেত্রে বার বার অভিযোগ জানিয়েও তেমন ফল মেলে না। এমনই নানা সমস্যায় মাঝে মধ্যেই পড়তে হয় DTH গ্রাহকদের। এ বার এই সব সমস্যার সমাধান করতে DTH পরিষেবাতেও ‘পোর্টিং’-এর সুবিধা আনতে চলেছে TRAI। এক সংস্থার সেট টপ বক্সে অন্য সংস্থার DTH পরিষেবা চালু করার ক্ষেত্রে দীর্ঘদিনের একটা সমস্যা ছিল। TRAI চাইছে সেট টপ বক্স না পাল্টে, কেবল অপারেটর বা DTH পরিষেবা প্রদানকারী সংস্থা বদলে ফেলার সুবিধা চালু করতে। অন্তত এমনটাই দাবি, TRAI-এর চেয়ারম্যান আর এস শর্মার।

আরও পড়ুন: মিলেমিশে এক হচ্ছে WhatsApp, Isntagram আর FB Messenger!

দীর্ঘদিন ধরেই DTH পরিষেবাতেও এই ব্যবস্থা চালু করতে চাইছে TRAI। কিন্তু কেবল অপারেটর বা DTH পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির আপত্তিতে তা এত দিন থমকে ছিল। এ ক্ষেত্রে কেবল অপারেটর বা DTH পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির যুক্তি হল, এক একটি সেট টপ বক্সে আলাদা আলাদা সফ্টওয়্যার লোড করা থাকে। ফলে অন্য কোনও সংস্থার DTH পরিষেবা তাতে চালানো সম্ভব নয়। তবে এই যুক্তি উড়িয়ে দিয়ে TRAI-এর দাবি, বাজারে এমন সেট টপ বক্স নিয়ে আসার চেষ্টা চলছে যেখানে তেমন কোনও সফ্টওয়্যার লোড করা থাকবে না। মোবাইলের মতোই থাকবে একটি কার্ড স্লট। যেখানে যে কোনও সংস্থার DTH কার্ডই ভরে নেওয়া যাবে। তবে গোটা বিষয়টাই এখনও পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে বলে জানা গিয়েছে।

.