অভূতপূর্ব সিদ্ধান্ত! স্থান বিশেষে ফোন সাপ্লাই বন্ধ করল স্যামসাং

Updated By: Jul 20, 2017, 02:20 PM IST
অভূতপূর্ব সিদ্ধান্ত! স্থান বিশেষে ফোন সাপ্লাই বন্ধ করল স্যামসাং

ওয়েব ডেস্ক: ভারতে এই প্রথম কোনও মোবাইল প্রস্তুতকারক সংস্থা প্রতিযোগীকে বেশি প্রাধান্য দেওয়ার কারণে নিজেদের প্রোডাক্ট সাপ্লাই বন্ধ করল! জিয়াওমিকে 'অগ্রাধিকার' দিচ্ছে খুচরো ব্যবসায়ীরা, স্রেফ এই কারণেই ভারতে ২০০টি খুচরো বিক্রেতার কাছে নিজেদের ফোন সাপ্লাই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল সাউথ কোরিয়ান সংস্থা স্যামসাং। আরও পড়ুন- কেন আগুন ধরছিল স্যামসাং নোট ৭-এ? জেনে নিন 

একথা অনস্বীকার্য, বাজার দখলের লড়াইয়ে সবাইকে জোর টক্কর দিয়ে একটু একটু করে শীর্ষ স্থানের দিকে পা বাড়াচ্ছে চাইনিজ মোবাইল প্রস্তুতকারক সংস্থা জিয়াওমি। তবে এটাও মানতে হবে, ভারতের মোবাইল বাজারে এখনও পর্যন্ত এক নম্বর স্থানেই রয়েছে সাউথ কোরিয়ান কোম্পানি স্যামসাং। আর সেই স্থানে পৌঁছাতে গেলে জিয়াওমির এখনও অনেক সময় লাগবে। কিন্তু জিওয়ামির দৌড় দেখে খানিক আশঙ্কাই প্রকাশ করছে স্যামসাং। ভিভো, অপ্পো'র মত কোম্পানি তো রয়েইছে, সঙ্গে জিয়াওমি যেভাবে বাড়ছে তাতে মার্কেটিং স্ট্র্যাটেজি বদল করতে কার্যত বাধ্যই হয়েছে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ মোবাইল প্রস্তুতকারী সংস্থা স্যামসাং। "সারা দেশে আমরাই সবথেকে বড় নেটওয়ার্ক তৈরি করতে পেরেছি। দীর্ঘ দু' দশকের কর্মফল এটা। মানুষের মধ্যে আমাদের জন্য ভালোবাসা আছে, আমাদের প্রতি বিশ্বাসও প্রবল। আমরা আমাদের সঙ্গীদের সঙ্গে এভাবেই কাজ করতে চাই", এই কথাই জানিয়েছেন স্যামসাং ইন্ডিয়ার মুখপাত্র।

"আমরা চিনে যে ভুলটা করেছি সেই ভুলের পুনরাবৃত্তি করতে চাই না। প্রতিযোগীকে (জিয়াওমি) এক ইঞ্চি জমিও ছাড়া যাবে না", স্যামসা  ইন্ডিয়ার পক্ষ থেকে এমনই বার্তা গিয়েছে ভারতের ফোন রিটেলারদের কাছে। স্যামসাং ইন্ডিয়ার এক ব্যবসায়িক পার্টনার 'দ্য টাইমস অব ইন্ডিয়া'কে জানিয়েছে, "স্যামসাং সেই সব রিটেলারদেই 'ব্যান' করেছে যাদের জিয়াওমি টার্গেট করেছে এবং যার কারণে তারা স্যামসাং ব্র্যান্ডকে অগ্রাধিকার দিচ্ছে না"।

উল্লেখ্য, ভারতীয় বাজারের এখনও পর্যন্ত ২৬% শেয়ার রয়েছে স্যামসাংয়ের। 'দ্য টাইমস অব ইন্ডিয়া'য় প্রকাশিত প্রতিবেদনের দাবি জানুয়ারি-মার্চ মাসের কোয়ার্টার অনুযায়ী বাজারে নিজেদের বিক্রি বাড়িয়ে এক লাফে দ্বিতীয় স্থানে এসেছে জিয়াওমি (১৩%)। এরপরই আছে ভিভো (১২%), অপ্পো (১০%)। নিজেদের এই অকল্পনীয় সাফল্যে জিয়াওমি ইন্ডিয়ার ডিরেক্টর মনু জৈন ট্রেড গ্রুপে একটি শুভেচ্ছা বার্তাও পাঠিয়েছেন। স্যামসাংয়ের এই সিদ্ধান্তে কোনও রকম ভয় না পাওয়ার পরমর্শও দিয়েছেন তিনি।     

.