দেশে গত ২০ বছরে সবথেকে কম মোবাইল ফোন বিক্রি এ বছরেই!

গত ২০ বছরে এই প্রথমবার! মোবাইল বিক্রির হার কমে গিয়েছে ভারতে! শুরুর সেই দিন থেকে প্রতি বছর হুড়মুড়িয়ে শুধু বিক্রির হার বেড়েছে। কিন্তু মোবাইল ফোন মার্কেটিং বিশেষজ্ঞরা বলছেন, এবার অবস্থাটা গোলমেলে। পরিসংখ্যান বলছে, অনেকটাই কমে গিয়েছে সেট বিক্রির পরিমাণ।

Updated By: Nov 19, 2015, 08:41 AM IST
 দেশে গত ২০ বছরে সবথেকে কম মোবাইল ফোন বিক্রি এ বছরেই!

ওয়েব ডেস্ক: গত ২০ বছরে এই প্রথমবার! মোবাইল বিক্রির হার কমে গিয়েছে ভারতে! শুরুর সেই দিন থেকে প্রতি বছর হুড়মুড়িয়ে শুধু বিক্রির হার বেড়েছে। কিন্তু মোবাইল ফোন মার্কেটিং বিশেষজ্ঞরা বলছেন, এবার অবস্থাটা গোলমেলে। পরিসংখ্যান বলছে, অনেকটাই কমে গিয়েছে সেট বিক্রির পরিমাণ।
২০১৫ সালের প্রথম তিন মাসেই প্রায় ১৫ শতাংশ কমে গিয়েছে বিক্রির হার! অথচ, ভারত মোবাইল বিক্রির বিচারে ফাস্টেস্ট গ্রোয়িং মার্কেট। ২০১৬-র মধ্যে এ দেশে মোবাইল হ্যান্ডসেট বিক্রির পরিমাণ দাঁড়াবে ২০৪ মিলিয়ন। তাও এই সংখ্যাটা শুধুই স্মার্টফোনের।
টেলিকম রিসার্চ অ্যাট সাইবার মিডিয়ার প্রধান ফয়জল কাউসা বলেছেন, 'গত তিন মাসেই প্রায় ১৩ মিলিয়ন ফোনের বিক্র কমে গিয়েছে।'
কেন এমন? এই বিষয়ে প্রশ্ন করলে বিশেষজ্ঞরা বলছেন, তিনটে কারণের জন্যই মূলত এমনটা হচ্ছে।
১) ফোনের দাম কমাতে হবে এবার। এখন অনেক কম দামেই সেট পাওয়া যায়। কিন্তু স্মার্টফোনের দামও কমাতে হবে।
২) কথা বলার পরিষেবা দেয় যে সমস্ত কোম্পানিগুলো, তাদের নেটওয়ার্ক আরও ভাল করতে হবে। গ্রামের দিকে মোবাইল এখনও অনেক বাড়িতেই ঢোকেনি।
৩) মোবাইল ফোন ব্যাবহারের নেশাটা এবার কমাও শুরু হয়েছে কিছু মানুষের মধ্যে। এটা আগামী দিনে বাড়তেও পারে।

.