বাড়ি, গাড়ি তো হল, এবার কিনে ফেলুন ব্যক্তিগত বিমানও, দাম সাধারণের নাগালে

একটা ভাল বাইক, তারপর পছন্দের একটা চার চাকা। বাড়ি, গাড়ি, একটা তিন কামরার ফ্ল্যাট, ব্যাস, জীবনের মোটামুটি শখ পুরণ। না, দিন পাল্টেছে। এখন অনেক কিছুই আপনি খুব সহজে হাতের নাগালে পেতে পারেন। একদিন যে সব জিনিসের কথা আপনি হয়তো কল্পনাই করেননি, সেই সব জিনিসই দিব্যি কিনে ফেলেছেন আপনি।

Updated By: Nov 18, 2015, 02:58 PM IST
 বাড়ি, গাড়ি তো হল, এবার কিনে ফেলুন ব্যক্তিগত বিমানও, দাম সাধারণের নাগালে

ওয়েব ডেস্ক: একটা ভাল বাইক, তারপর পছন্দের একটা চার চাকা। বাড়ি, গাড়ি, একটা তিন কামরার ফ্ল্যাট, ব্যাস, জীবনের মোটামুটি শখ পুরণ। না, দিন পাল্টেছে। এখন অনেক কিছুই আপনি খুব সহজে হাতের নাগালে পেতে পারেন। একদিন যে সব জিনিসের কথা আপনি হয়তো কল্পনাই করেননি, সেই সব জিনিসই দিব্যি কিনে ফেলেছেন আপনি।
তাহলে আর একটু উপরে উঠুন না, নিজের কল্পনাশক্তিতে ভর করে। কিনেই ফেলুন না একটা ব্যক্তিগত বিমান। খুব কম দামে পাওয়া যাচ্ছে। স্বামী, স্ত্রী আর এক বাচ্চাকে নিয়ে দিব্যি পাড়ি দিতে পারবেন, আপনার স্বপ্নের নীল আকাশে।
এফএএ (আমেরিকাস ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিষ্ট্রেশন) তেমনই সুযোগ করে দিচ্ছে সাধারণ মানুষকে। মানে, নিজের একটা প্লেন থাকতে পারে একজন আম আদমিরও। ২০০৪ সাল থেকেই ব্যাপারটা শুরু করে দিয়েছিলেন তাঁরা। কিন্তু তখন সাধারণের নাগালে মোটেই ছিল না সেটা। কিন্তু এবার সত্যিই সাধারণের নাগালে চলে এসেছে ব্যক্তিগত বিমান।
১ লক্ষ ৮৯ হাজার ডলার দিলেই আপনার বাড়ির গ্যারেজে থাকতে পারে আস্ত একটা বিমান। যেটা আকাশে তো উড়বেই। চলবে জলেও। ওজন তুলতে পারবে ৬৮৬ কেজি। আকাশে ওড়ার জন্য সামনে ফাঁকা জমি লাগবে মাত্র ৭১০ ফুট। আর জল থেকে উঠতে গেলে দরকার ৯২০ ফুট। তাহলে কী ভাবছেন, সত্যিই কিন্তু নিজের একটা বিমান হওয়ার দিন চলে আসছে আপনার জীবনেও। আগামীদিনে দাম আরও কমবে।

.