রেকর্ড হারে কমেছে বাইক বিক্রি, চিন্তায় Royal Enfield

চলতি আর্থিক বছরে আয়ের পরিমাণ নেমে এসেছে প্রায় ২,৩৮২ কোটি টাকায়। 

Updated By: Aug 1, 2019, 03:35 PM IST
রেকর্ড হারে কমেছে বাইক বিক্রি, চিন্তায় Royal Enfield

নিজস্ব প্রতিবেদন : লাভের পরিমাণ কমায় চাপে রয়্যাল এনফিল্ড। এপ্রিল-জুন মাসে প্রায় ২১.৬ শতাংশ কমেছে সংস্থার লাভের পরিমাণ। চলতি বছরের এপ্রিল থেকে জুন মাসে প্রায় ৪৫২ কোটি টাকা মোট মুনাফা করেছে প্রস্তুতকারী সংস্থা। গত বছরই এই তিন মাসে প্রায় ৫৭৬ লাখ টাকার লাভ করেছিল রয়্যাল এনফিল্ডের প্রস্তুতকারক সংস্থা আইশার মোটর্স। ২০১৮ সালে এই তিন মাসে সংস্থার মোট আয় ছিল প্রায় ২,৫৪৮ কোটি টাকা। চলতি আর্থিক বছরে আয়ের পরিমাণ নেমে এসেছে প্রায় ২,৩৮২ কোটি টাকায়। 

আরও পড়ুন-  আরও শক্তিশালী ব্যাটারি, একাধিক আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে Samsung Galaxy M20S

কেন কমছে মুনাফার পরিমাণ? এইকার মোটর্সের মুখ্য আধিকারিক সিদ্ধার্থ লালের মতে, এর জন্য দায়ী টু-হুইলার ও পেট্রোলচালিত গাড়ি বাজারে মন্দা। ক্রেতার সংখ্যা ক্রমাগত কমছে বলে দাবি তাঁর। তার দেশের পাশাপাশি অর্থনৈতিক ব্যবস্থাকেও দায়ী করেছেন তিনি। 

দেশের বিভিন্ন গাড়ি প্রস্তুতকারী সংস্থাই এই মূহুর্তে আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে। ক্রমাগত কমছে বিক্রি ও আর্থিক মুনাফার পরিমাণ। মারুতি-এর মতো সংস্থাও বিক্রি কমার রিপোর্ট দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, পেট্রোল-ডিজেলচালিত গাড়ির বদলে ব্যাটারিচালিত গাড়ির প্রচলনের মুখে দাঁড়িয়ে গাড়ি কেনা থেকে বিরত থাকছেন অনেক ক্রেতা। তার পাশাপাশি দু'চাকার যানের বাজারে দাম বৃদ্ধি, যন্ত্রাংশের দাম বৃদ্ধি ও জ্বালানির দাম বেড়ে যাওয়াকেও দায়ী করা হচ্ছে। বাজারে অন্যান্য় ৩৫০-৫০০ সিসির বাইকের দিকেও ক্রেতারা ঝুঁকছেন বলে মনে করা হচ্ছে। নস্টালজিয়ার থেকে চালানোর সুবিধাকেই বেছে নিচ্ছেন অনেক ক্রেতা। যার ফলে কমছে বিক্রি। 

আরও পড়ুন-  অ্যাপে ধরা পড়ল ‘সিকিউরিটি বাগ’! হ্যাকিং-এর আতঙ্ক Truecaller-এ!

মুনাফার পরিমাণ কমলেও ভারতে ৩৫০-৫০০ সিসির বাইকের বাজারে এখনও শীর্ষে রয়্যাল এনফিল্ড। এই সেগমেন্টে বাজারে অন্যান্য বাইক প্রস্তুতকারী সংস্থার থেকে অনেকটাই এগিয়ে সংস্থা। তবে, বিক্রির রিপোর্ট থেকে জনপ্রিয়তা কমার ছবি স্পষ্ট। এ বছর এপ্রিল-জুন মাসে ১,৮১,৯৬৬টি বাইক বিক্রি হয়েছে। গত বছর এই সময়ে ২,২৫,২৮৬টি বাইক বিক্রি হয়েছিল। অর্থাৎ প্রায় ১৯% কমেছে বিক্রি। এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছে সংস্থা। আইশার মোটর্সের এক কর্তা জানান, "আগামী কয়েক মাসের মধ্যেই আরও কয়েকটি ভেরিয়েন্টের রয়্যাল এনফিল্ড প্রকাশিত হবে। ভারতের মানুষকে কম দামে ভাল বাইক চালানোর অভিজ্ঞতা প্রদানে আমরা বদ্ধপরিকর।" 

.