নোট বাতিলের পর এক সপ্তাহে PayTm-এ কত লেনদেন হয়েছে জানেন?

সমস্ত ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল। হাতের সব পুরনো ৫০০, ১০০০ টাকার নোট কাগজে পরিনত হয়েছে। হাতে অল্প কিছু খুচরো ১০০, ৫০, ১০, ২০ টাকার নোট রয়েছে। তাই দিয়ে কিছুটা চলল। তারপর টাকা বদলানোর জন্য ব্যাঙ্কের সামনে লম্বা লাইন। কিছু মানুষ নোট বদলাতে পারলেন। আর কিছু মানুষ লাইনে দাঁড়িয়েই শুনলেন, টাকা শেষ। পরের দিন ফের লাইন। এই হয়রানির মাঝে কিছুটা আশার আলো দেখালো PayTm। এর মাধ্যমেই আর্থিক লেনদেন চলতে থাকল। কেউ কেউ সেটাকে দরকারে ব্যবহার করল। আবার সুযোগ সন্ধানীরা এই সুযোগে কালো টাকা সাদা করার চেষ্টায় লেগে পড়ল। কিন্তু জানেন কি মাত্র ১ সপ্তাহে PayTm-এ কত লেনদেন হয়েছে?

Updated By: Nov 29, 2016, 12:00 PM IST
নোট বাতিলের পর এক সপ্তাহে PayTm-এ কত লেনদেন হয়েছে জানেন?

ওয়েব ডেস্ক: সমস্ত ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল। হাতের সব পুরনো ৫০০, ১০০০ টাকার নোট কাগজে পরিনত হয়েছে। হাতে অল্প কিছু খুচরো ১০০, ৫০, ১০, ২০ টাকার নোট রয়েছে। তাই দিয়ে কিছুটা চলল। তারপর টাকা বদলানোর জন্য ব্যাঙ্কের সামনে লম্বা লাইন। কিছু মানুষ নোট বদলাতে পারলেন। আর কিছু মানুষ লাইনে দাঁড়িয়েই শুনলেন, টাকা শেষ। পরের দিন ফের লাইন। এই হয়রানির মাঝে কিছুটা আশার আলো দেখালো PayTm। এর মাধ্যমেই আর্থিক লেনদেন চলতে থাকল। কেউ কেউ সেটাকে দরকারে ব্যবহার করল। আবার সুযোগ সন্ধানীরা এই সুযোগে কালো টাকা সাদা করার চেষ্টায় লেগে পড়ল। কিন্তু জানেন কি মাত্র ১ সপ্তাহে PayTm-এ কত লেনদেন হয়েছে?

আরও পড়ুন ব্যাঙ্কে জমা দেওয়া চালু ও নতুন নোট তোলার ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি রিজার্ভ ব্যাঙ্কের

এক সপ্তাহে ৫০ লক্ষের ও বেশি লেনদেন হয়েছে PayTm-এ! স্বাভাবিকের তুলায় যা অনেক বেশি। এই প্রসঙ্গে PayTm-এর ভাইস প্রেসিডেন্ট সুধাংশু গুপ্তা জানিয়েছেন যে, প্রধানমন্ত্রীর নোট বাতিলের সিদ্ধান্ত দেশ থেকে দুর্নীতি এবং কালো টাকা দূর করতে সাহায্য করবে। ডিজিট্যাল টাকা দিয়ে এখন অনেক লেনদেন হচ্ছে। ছোটখাটো দোকানেও এখন PayTm-এর ব্যবহার দেখা যাচ্ছে। এই ডিজিট্যাল মানি মানুষকে সময়-এসময়ে অনেক উপকার করে। তাছাড়া সঙ্গে করে অনেক টাকা নিয়ে ঘোরা নিরাপদও নয়। সেখানে প্রত্যেকের হাতেই স্মার্টফোন রয়েছে। সেই স্মার্টফোন দিয়েই যদি আর্থিক লেনদেন সম্ভব হয়, তাহলে তার থেকে সুবিধার আর কী থাকতে পারে।

আরও পড়ুন জানুন ৮৩ দিনে রিলায়েন্স জিও-র সাবস্ক্রাইবারের সংখ্যাটা কত

৪৫ মিলিয়ন মানুষ এখন PayTm ব্যবহার করেন। নোট বাতিলের পর নতুন গ্রাহক সংখ্যা আরও ৫ মিলিয়ন বেড়েছে।

আরও পড়ুন নিয়মিত মধু খেলে কী হয় জানেন?

.