ভারতের বাজারে মোট ২০ লক্ষ Swift বিক্রির নজির গড়ল Maruti Suzuki

Swift-এর এই বিপুল চাহিদা এবং বাণিজ্যিক সাফল্যের কথা মাথায় রেখে এটির উত্পাদন ৪৫ শতাংশ বাড়ানো হয়েছে।

Updated By: Nov 28, 2018, 01:30 PM IST
ভারতের বাজারে মোট ২০ লক্ষ Swift বিক্রির নজির গড়ল Maruti Suzuki

নিজস্ব প্রতিবেদন: আজ থেকে ১৩ বছর আগে ভারতের ছোট গাড়ির বাজারে প্রথম আত্মপ্রকাশ ঘটে Maruti Suzuki Swift-এর। আত্মপ্রকাশের পর থেকে প্রায় প্রতি বছরই ভারতের সেরা গাড়ির খেতাব জিতেছে Swift। এ বার ভারতের বাজারে মোট ২০ লক্ষ Swift বিক্রির নজির গড়ল Maruti Suzuki। চলতি বছরের শুরুতেই সাড়ে ৩ লক্ষ গাড়ি বিক্রি করে রেকর্ড করেছিল Swift। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, Swift-এর এই বিপুল চাহিদা এবং বাণিজ্যিক সাফল্যের কথা মাথায় রেখে এটির উত্পাদন ৪৫ শতাংশ বাড়ানো হয়েছে।

২০০৫ সালে লঞ্চের প্রথম পাঁচ বছরেই ৫ লক্ষ গাড়ির বিক্রির লক্ষ্যমাত্রা অনায়াসে ছুঁইয়েছিল Maruti Suzuki Swift। ২০১৬ সালের মধ্যেই মোট ১৫ লক্ষ Swift বিক্রি হয়। অর্থাত্, মাত্র ৬ বছরের মধ্যেই আরও ১০ লক্ষ Swift গাড়ি বিক্রি করে সংস্থা। সংস্থার থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গড়ে প্রতি মাসে ১৯,০০০ Swift গাড়ি বিক্রি করে Maruti Suzuki। Swift-ই Maruti Suzuki-র সবচেয়ে সফল গাড়িগুলির মধ্যে অন্যতম।

Maruti Suzuki Swift গাড়িতে রয়েছে একটি ১.২ লিটার পেট্রল ইঞ্জিন। এই ইঞ্জিনে ৮২ bhp শক্তি পাওয়া যায়। অন্যদিকে ডিজেল ভেরিয়েন্টে রয়েছে একটি ১.৩ লিটার ইঞ্জিন। এই ইঞ্জিনে ৭৪ bhp শক্তি। ভারতে সবচেয়ে জনপ্রিয় ছোট গাড়িগুলির মধ্যে অন্যতম Maruti Suzuki-র Swift।

অন্যদিকে, Maruti Alto 800-এর উৎপাদন অবশেষে বন্ধ করতে চলেছে মারুতি সুজুকি ইন্ডিয়া। বিগত কয়েক দশক ধরে মধ্যবিত্তের গাড়ি কেনার স্বপ্ন বাস্তবায়িত হয়েছিল Maruti 800-এর হাত ধরেই। Maruti 800 দিয়েই এদেশে ব্যবসা শুরু করেছিল Maruti Suzuki। ১৯৮৩ সালে লঞ্চ হয়েছিল ৭৯৬ cc-র এই গাড়িটি। দীর্ঘ সময় ধরে ভারতের ছোট গাড়ির বাজারের সিংহভাগ দখলে ছিল Maruti 800-এর। পরে ২০১২-তে বেশ কিছু পরিবর্তনের পর Maruti 800 ভোল বদলে Alto 800 হিসেবে লঞ্চ করে। ২০১৯-এর দ্বিতীয় ধাপ থেকেই Alto 800 তৈরি বন্ধ হবে বলে জানিয়েছে সংস্থা। এর আগেই Maruti 800 এবং Maruti 1000, Maruti Suzuki Omni গাড়ি তৈরি বন্ধ করে দিয়েছে সংস্থা।

.