যোগাযোগ ব্যবস্থায় যুগান্তর আনতে ISRO-র নয়া বাজি GSAT-19 ও GSAT-11

ফের ডিজিটাল ইন্ডিয়ার সমর্থনে এগিয়ে এল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ISRO। খুব অল্প দিনের মধ্যেই এবার মকাশাকে উত্ক্ষেপণ হতে চলেছে দেশিয় প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট GSAT-19 ও GSAT-11। স্যাটেলাইট দুটি মহাকাশে প্রতিস্থাপনের পর থেকেই ভারতে ইন্টারনেট পরিষেবায় আমূল পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। সব থেকে বড় কথা এই স্যাটেলাইট বহনকারী রকেট GSLV Mk-III-তেই প্রথম ভারতীয় নভশ্বরেরা প্রথমবার দেশের মাটি থেকে মহাকাশে পাড়ি দিতে পারবেন।

Updated By: Jun 4, 2017, 05:08 PM IST
যোগাযোগ ব্যবস্থায় যুগান্তর আনতে ISRO-র নয়া বাজি GSAT-19 ও GSAT-11

ওয়েব ডেস্ক : ফের ডিজিটাল ইন্ডিয়ার সমর্থনে এগিয়ে এল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ISRO। খুব অল্প দিনের মধ্যেই এবার মকাশাকে উত্ক্ষেপণ হতে চলেছে দেশিয় প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট GSAT-19 ও GSAT-11। স্যাটেলাইট দুটি মহাকাশে প্রতিস্থাপনের পর থেকেই ভারতে ইন্টারনেট পরিষেবায় আমূল পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। সব থেকে বড় কথা এই স্যাটেলাইট বহনকারী রকেট GSLV Mk-III-তেই প্রথম ভারতীয় নভশ্বরেরা প্রথমবার দেশের মাটি থেকে মহাকাশে পাড়ি দিতে পারবেন।

আরও পড়ুন- সিট দখলের ক্ষতিপূরণ ৭৫,০০০ টাকা!!!

আহমেদাবাদ স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই স্যাটেলাইট উত্ক্ষেপণের ফলে দেশের যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বদলে যাবে। অত্যন্ত শক্তিশালী এই স্যাটেলাইট দুটি ভারতীয় প্রযুক্তিতে তৈরি। প্রসঙ্গত, মহাকাশে থাকা ৪১টি ভারতীয় স্যাটেলাইটের মধ্যে ১৩টিই কমিউনিকেশন স্যাটেলাইট।

.