মকবুল ফিদা হুসেনের জন্ম শতবর্ষে অভিনব ডুডল

পৃথিবীখ্যাত শিল্পী মকবুল ফিদা হুসেনের জন্ম শতবর্ষে তাকে ডুডলে স্মরণ করল গুগল ইন্ডিয়া। ২০১১ সালের ৯ জুন ৯৫ বছর বয়সে মৃত্যু হয় এমএফ হুসেনের।

Updated By: Sep 17, 2015, 09:16 AM IST
মকবুল ফিদা হুসেনের জন্ম শতবর্ষে অভিনব ডুডল

ওয়েব ডেস্ক: পৃথিবীখ্যাত শিল্পী মকবুল ফিদা হুসেনের জন্ম শতবর্ষে তাকে ডুডলে স্মরণ করল গুগল ইন্ডিয়া। ২০১১ সালের ৯ জুন ৯৫ বছর বয়সে মৃত্যু হয় এমএফ হুসেনের।

পিকাসো অফ ইন্ডিয়া। মডার্ন জ্যামিতিক পেন্টিংয়ের জন্য বিশ্বের দরবারে এই নামে খ্যাতি পেয়েছিলেন হুসেন। ফিদা নামের মধ্যেই লুকিয়ে ছিল শিল্পের প্রতি তাঁর গভীর অনুরাগ। আজ তাই ডুডলেও ফুটে উঠেছে জ্যামিতিক ধাঁচের নকশা। গুগলের জি ও ও এবং শেষের ফুটে উঠেছে রঙ তুলিতে আঁকা বিভিন্ন রঙের গোল জ্যামিতিক নকশায়। জি ও এল-এর জায়গায় তুলি হাতে দাঁড়িয়ে রয়েছেন অমর শিল্পী।

কিলিক করলেই ইউজাররা পৌঁছে যাবেন এমএপ হুসেন সার্চ পেজে। যেখানে হুসেনের জীবন, কাজ, সাফল্যের তথ্য নিয়ে বহু ওয়েবসাইটের সঙ্গে রয়েছে তাঁর অফিশিয়াল ওয়েবসাইটও। পান্ধারপুরের সুলেমানি বোহরা মুসলিম পরিবারে জন্ম এমএফ হুসেনের। গত ২০০ বছর ইয়েমেন বংশোদ্ভূত এই পরিবারের বাস গুজরাতে। ১৯৪১ সালে ফজিলার সঙ্গে বিয়ে হয় হুসেনের। দুই মেয়ে ও তিন ছেলে রয়েছে তাঁর।

পেন্টিং ছাড়াও প্রিন্টমেকার, ফটোগ্রাফার ও ফিল্মমেকার হিসেবেও খ্যাতি পেয়েছেন হুসেন। ভারতীয় দেবদেবীর নগ্ন ছবি এঁকে বিতর্কে জড়িয়েছেন। তাঁর বিরুদ্ধে জারি হয়েছে ফতোয়া। তবে আধুনিক, উন্নত মনস্ক হুসেনকে এইসব কিছুই বিচলিত করতে পারেনি।

১৯৬৬ সালে তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে ভারত সরকার।

 

.