ভারতে 5G এল বলে! কেন্দ্রীয় সরকারের Plan তৈরি

এদেশে 5G কবে আসবে, তা নিয়ে ধোঁয়াশার শেষ নেই।

Updated By: Feb 9, 2021, 06:28 PM IST
ভারতে 5G এল বলে! কেন্দ্রীয় সরকারের Plan তৈরি

নিজস্ব প্রতিবেদন- চলতি বছরের শুরু থেকেই বিশ্বের সমস্ত জনপ্রিয় মোবাইল প্রস্তুতকারক সংস্থা 5G Smartphones বিক্রি শুরু করে দিয়েছে। অর্থাত্, আপাতত সেইসব ফোনগুলিতে 4G চললেও ভবিষ্যতে সেগুলিতে  5G টেকনোলজি সাপোর্ট করবে। তবে এদেশে 5G কবে আসবে, তা নিয়ে ধোঁয়াশার শেষ নেই। এই প্রশ্নের উত্তর পেতে আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। 5G পরিষেবার ফিল্ড ট্রায়াল শুরু হল বলে! কেন্দ্রীয় সরকার এই ব্যাপারে সমস্ত পরিকল্পনা তৈরি করে ফেলেছে।

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DOT) জানিয়েছে, দেশে 5G পরিষেবা শুরুর প্রস্তুতি চলছে। Telecomtalk নামের একটি টেক সাইট জানাচ্ছে, দু থেকে তিন মাসের মধ্যে 5G Field Trials শুরু করে দেবে DOT. কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে এই ব্যাপারে DOT-এর কাছে রূপরেখা চেয়েছে। সেইসঙ্গে দেশে 5G পরিষেবা শুরু করতে এত দেরি হচ্ছে কেন, তা নিয়ে কৈফিয়তও চেয়েছে। মূলত স্কেকট্রাম বন্টনেই দেরি হচ্ছে। 

আরও পড়ুন-  মঙ্গলের কোন জায়গাগুলিতে বাড়ি তৈরি করে থাকতে পারবে মানুষ, বেছে নিল NASA

5G টেকনোলজির ট্রায়ালের জন্য ১৬টি আবেদন জমা পড়েছে সরকারের ঘরে। দেশের বিভিন্ন অংশে আগামী দু-তিন মাসের মধ্যে ফিল্ড ট্রায়াল শুরু করে দেবে টেলিকম কোম্পানিগুলি। ইতিমধ্যে Airtel 5G ট্রায়াল করে ফেলেছে। তারা জানিয়েছে, তাদের টেলিকম টেকনোলজি 5G-র জন্য একেবারে আদর্শ। একবার স্পেকট্রাম বন্টন হয়ে গেলেই দেশের বিভিন্ন অংশে 5G পরিষেবা শুরু হতে আর কোনও বাধা থাকবে না। 

.