মঙ্গল বসতি গড়ার পথে এগোলেন ৩ ভারতীয়

মঙ্গলে যাওয়ার পথে ৩ ভারতীয়। ২০২৪ সালে মঙ্গলযাত্রার জন্য প্রথম ১০০ জনে নির্বাচিত হয়েছেন ভারতের ২ মহিলা ও এক পুরুষ। এদের সঙ্গেই মঙ্গলে যাত্রা করবেন আরও ৯৭ জন। মোট ২০২,৫৮৬ আবেদনের মধ্যে থেকে নির্বাচিত হয়েছেন মাত্র ১০০ জন। মার্স ওয়ান অ্যাস্ট্রোনট সিলেকশন প্রসেসের জন্য এই আবেদনের ঘোষাণা করে নেদারল্যান্ডের সংস্থা মার্স ওয়ান।

Updated By: Feb 17, 2015, 08:57 AM IST
মঙ্গল বসতি গড়ার পথে এগোলেন ৩ ভারতীয়

ওয়েব ডেস্ক: মঙ্গলে যাওয়ার পথে ৩ ভারতীয়। ২০২৪ সালে মঙ্গলযাত্রার জন্য প্রথম ১০০ জনে নির্বাচিত হয়েছেন ভারতের ২ মহিলা ও এক পুরুষ। এদের সঙ্গেই মঙ্গলে যাত্রা করবেন আরও ৯৭ জন। মোট ২০২,৫৮৬ আবেদনের মধ্যে থেকে নির্বাচিত হয়েছেন মাত্র ১০০ জন। মার্স ওয়ান অ্যাস্ট্রোনট সিলেকশন প্রসেসের জন্য এই আবেদনের ঘোষাণা করে নেদারল্যান্ডের সংস্থা মার্স ওয়ান।

মঙ্গলে মানুষের কলোনি গড়ে তোলার লক্ষ্যে এই উদ্যোগ। পাকাপাকি ভাবে ৪০ জনকে মঙ্গলে পাঠানো হবে। চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের ৭ বছর ধরে ট্রেনিং দেওয়ার পর ২০২৪ সালে একসঙ্গে ৪ জন করে পাঠানো শুরু করবে মার্স ওয়ান। তৃতীয় পর্যায়ের নির্বাচনের পর সেরা ১০০ জনের মধ্য ৫০ জন পুরুষ ও ৫০ জন মহিলা। এদের মধ্য ৩৯ জন মার্কিনি, ৩১ জন ইউরোপিয়ান, ১৬ জন এশিয়ান, ৭ জন আফ্রিকান ও ৭ জন ওশিয়ানিয়ান।

ভারতীয় বিজ্ঞানীদের মধ্যে রয়েছেন ২৯ বছরের তরণজিত্‍ সিং ভাটিয়া। ফ্লোরিডা সেন্ট্রাল ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করছেন তরণজিত্‍। দুবাইবাসী ২৯ বছরের রিতিকা সিং ও কেরলের ১৯ বছরের শ্রদ্ধা প্রসাদ। দ্বিতীয় পর্যায়ে ছিলেন ৪৪ জন ভারতীয়, ২৭ জন পুরুষ ও ১৭ জন মহিলা। এদের মধ্যে থেকে শিকে ছিঁড়েছে এই ৩ জনের ভাগ্যে। এই পর্যায়ে মোট ৬৬০ জনের অনলাইন ইন্টারভিউ নেওয়া হয়েছিল। ঝুঁকি নেওয়ার ক্ষমতা, সঙ্ঘবদ্ধ ভাবে কাজ করার মানসিকতা ও জীবন বদলে দেওয়া এই অভিযানের জন্য উন্মুখতার বিচারে বেছে নেওয়া হয়েছে এই ১০০ জনকে।

মার্স ওয়ানের মুখ্য মেডিক্যাল অফিসার ক্রাফ্ট জানান, আবেদনকারীরা এতটাই আত্মবিশ্বাসের সঙ্গে ইন্টারভিউ দিয়েছেন যে ১০০ জনকে বেছে নেওয়া খুবই কঠিন ছিল। পরের পর্যায়ে দেখা হবে মঙ্গলে পাকাপাকি ভাবে থাকার জন্য কতটা প্রস্তুত প্রতিযোগীরা। তার ভিত্তিতেই হবে নির্বাচন।

 

.