Malbazar: আতঙ্ক! ৪০ বুনো হাতির পাল উঠছে সড়কে, ভাঙছে বাড়ি, তছনছ করছে চা-বাগান...

Malbazar: একমাস ধরে এমন চলছে। চা-বাগানের বহু ছায়াগাছ এবং চা-গাছ ভেঙেছে হাতির দল। ভেঙেছে শ্রমিক আবাসন। সব মিলিয়ে চিন্তিত এলাকার মানুষ।

Updated By: Oct 12, 2023, 02:15 PM IST
Malbazar: আতঙ্ক! ৪০ বুনো হাতির পাল উঠছে সড়কে, ভাঙছে বাড়ি, তছনছ করছে চা-বাগান...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিদিনই এক দৃশ্য। ছানাপোনা-সহ হাতির পাল পরিয়ে যাচ্ছে জাতীয় সড়ক। মিষ্টি দৃশ্য কিন্তু ভয়ের দৃশ্যও। কেননা, হাতি যে কোনও মুহূর্তে তার অভিমুখ বদলাতে পারে, ক্ষেপে যেতে পারে। ব্যস্তা রাস্তায় গাড়ি থামাতে হচ্ছে। হচ্ছে যানজট। এছাড়া হাতির পালের ধ্বংসসাধন তো আছেই।

আরও পড়ুন: Ranigunj: রানিগঞ্জে কয়লা খনিতে ধসে মৃত্যু ৩ শ্রমিকের

কিন্তু মালবাজারের গ্রাসমোড় চা-বাগান লাগোয়া এলাকায় এ এখন প্রায় নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সেই দৃশ্য দেখতে কাকভোরেই সেখানে ভিড় জমাচ্ছেন স্থানীয়রা। দূর থেকে ঐরাবতবাহিনীর ছবি মোবাইলবন্দিও করছেন অনেকে। 

বাগানটির ৪ নম্বর গেট দিয়ে এক পাল হাতির এমন আনাগোনায় অবশ্য তটস্থ থাকতে হচ্ছে বন দফতরকে। ডায়না রেঞ্জের রেঞ্জার অশেষ পাল বলেন, বুনো হাতিগুলির উপর প্রতিদিন সন্ধে থেকে পরদিন সকালে জঙ্গলে না ফেরা পর্যন্ত সতর্ক নজর রেখে চলা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে, অন্তত ৪০টি হাতির একটি দল এই মূহুর্তে ডায়নার জঙ্গলে রয়েছে। সেগুলিই প্রতিদিন সন্ধ্যায় একবার, পরদিন ভোরে আর একবার ১৭ নম্বর জাতীয় সড়ক পেরোচ্ছে। উদ্দেশ্য ওই রুট ধরে লুকসান চা বাগানের সীমান্ত পেরিয়ে সরাসরি ভুটানে প্রবেশ। প্রতিবেশী দেশের সদ্য পাকা ধানের খেত সাবাড় করে ফের নিজেদের ডেরা ডায়নার জঙ্গলে ফেরা।

আরও পড়ুন: Durga Puja 2023: ফের কদর রেডিয়োর! বাঙালি আজও বীরেন্দ্রকৃষ্ণের কণ্ঠ শুনতে চান ইথারতরঙ্গেই...

হাতির পাল কখনও কখনও ভুটানে না গিয়ে লুকসান বাগানের জঙ্গললাইন-লাগোয়া স্থানীয় চাষিদের ধানজমিতে গিয়েও সারারাত দাপিয়ে বেড়াচ্ছে। ১ মাস ধরে এমনই চলছে বলে এলাকাবাসীর দাবি। লুকসান চা-বাগানের বহু ছায়াগাছ এবং চা-গাছ ভেঙে দিয়েছে হাতির দলটি। ভেঙেছে শ্রমিক আবাসনও। সব মিলিয়ে চিন্তিত এলাকার মানুষ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.