Weather Today: নভেম্বরেই হিমেল পরশ রাজ্যে, উত্তুরে হাওয়ায় ক্রমশ কমবে তাপমাত্রা

 আগামী ৭২ ঘণ্টার মধ্যে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে শীত শীত ভাব অনুভূতও হবে। ধাপে ধাপে শুষ্ক হবে দক্ষিণবঙ্গ। তবে এর সঙ্গেই হাওয়া অফিস জানিয়েছে, আগামি পাঁচ দিনে পারদ পতন হচ্ছে না। তার জন্য অপেক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। 

Updated By: Nov 1, 2022, 08:30 AM IST
Weather Today: নভেম্বরেই হিমেল পরশ রাজ্যে, উত্তুরে হাওয়ায় ক্রমশ কমবে তাপমাত্রা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: রাজ্যজুড়ে হিমেল হাওয়ার দাপট ক্রমশ বাড়বে। কার্তিক মাসে হেমন্তের এই মনোরম আবহাওয়া নিয়েই এখন দিন কাটছে কলকাতাবাসীর। সেই আবহাওয়া আরও মনোরম হতে চলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই সকালে শীতের আমেজ থাকবে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে শীত শীত ভাব অনুভূতও হবে। ধাপে ধাপে শুষ্ক হবে দক্ষিণবঙ্গ। তবে এর সঙ্গেই হাওয়া অফিস জানিয়েছে, আগামি পাঁচ দিনে পারদ পতন হচ্ছে না। তার জন্য অপেক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। 

আরও পড়ুন, Nanur TMC Leader Missing: টানা ৪ দিন নিখোঁজ; ড্রোন উড়িয়ে তল্লাশি, অবশেষে বান্ধবীর বাড়ি থেকে উদ্ধার তৃণমূল নেতা

সিত্রাংয়ের জের কাটতেই হিমেল হাওয়ার আমেজ টের পাচ্ছিল শহর। অক্টোবরের নিরিখে এক দশকের রেকর্ড পারদ-পতনের সাক্ষী থেকেছে কলকাতাবাসী। তবে আপাতত তাপমাত্রায় আর বড়সড় ওঠানামা নেই। আগামি চার থেকে পাঁচ দিন সর্বনিম্ন তাপমাত্রা ২২ বা ২১ এর মধ্যেই ঘোরাফেরা করবে। বাংলাদেশে ঘূর্ণিঝড় সিত্রাং আছড়ে পড়ার পর থেকেই দুর্যোগ কেটে শিরশিরানি ফিরেছে দক্ষিণবঙ্গে। ফিরে এসেছে শুষ্ক আবহাওয়ার মেজাজ । দুর্গাপুজোয় কম-বেশি বিক্ষিপ্ত বৃষ্টি দেখেছে কলকাতা। কালীপুজোর আগে আবার প্রবল হয়ে উঠেছিল ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ভ্রুকুটি।

বস্তুত, আলোর উৎসবের সন্ধেয় স্যাতস্যাতে হাওয়া ও বৃষ্টিও হয়েছে এই শহরে। কিন্তু তার পর দিন থেকেই ভোল বদলাতে শুরু করে আবহাওয়া। ৩০ অক্টোবর দশবছরের রেকর্ড পারদ পতনের সাক্ষী ছিল কলকাতা। অক্টোবরের শেষে এই শহরের পারদ নেমেছিল ২০ ডিগ্রির নীচে। এর আগে ২০১২-র অক্টোবরে ২০ ডিগ্রির নীচে নেমেছিল পারদ। ওই বছর ২৮ অক্টোবর কলকাতার তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস।২০১৮ সালে ২৭ অক্টোবর ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল তাপমাত্রা। অক্টোবর মাসে কলকাতায় পারদ পতনের সর্বকালীন রেকর্ড ১৯৫৪ সালের ৩১ অক্টোবর। সেবার তাপমাত্রা নেমে ১৭.২ ডিগ্রি সেলসিয়াসে। তাই শীতের আগাম আগমনীর আশা তৈরী হয়েছে রাজ্যবাসীর মনে। 

আরও পড়ুন, Burdwan: 'নিখোঁজ, সন্ধান চাই'! বর্ধমানে এবার বিজেপি সাংসদের নামে পোস্টার

শহর কলকাতায়পরিস্কার রোদ ঝলমলে আকাশ। দিনের ও রাতের তাপমাত্রায় আগামি পাঁচ দিন উল্লেখযোগ্য পরিবর্তন নেই। কাল দিনের তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ২২.৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছয়। যা এই সময় স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশ। যা নভেম্বরের  দ্বিতীয় সপ্তাহ থেকে কমতে শুরু করলেই শুষ্ক হিমেল ভাব আরও বেশী করে অনুভূত হবে। বিগত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.