Weather Today: চরম অস্বস্তিকর আবহাওয়ার সতর্কতা কলকাতায়, কতদিন চলবে এই দাবদাহ?

উত্তরে যদিও প্রবেশ করেছে আগাম বর্ষা। দক্ষিণে অবশ্য বর্ষা সময়ের পরেই আসার সম্ভাবনা। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, তিন-চারদিন মৌসুমী বায়ুর অনুকূল পরিস্থিতি নেই দক্ষিণবঙ্গে। 

Updated By: Jun 10, 2022, 09:45 AM IST
Weather Today: চরম অস্বস্তিকর আবহাওয়ার সতর্কতা কলকাতায়, কতদিন চলবে এই দাবদাহ?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: অস্বস্তিকর আবহাওয়া থেকে এখনই স্বস্তি নেই কলকাতার বরং আগামী ৭২ ঘণ্টা সেই রেশই বহাল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার সন্ধ্যেয় দমকা হাওয়া ও কিছুটা বৃষ্টিতে তাপমাত্রা কমলেও আজ বেলা বাড়তেই ফের বাড়বে অস্বস্তি।  

উত্তরে যদিও প্রবেশ করেছে আগাম বর্ষা। দক্ষিণে অবশ্য বর্ষা সময়ের পরেই আসার সম্ভাবনা। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, তিন-চারদিন মৌসুমী বায়ুর অনুকূল পরিস্থিতি নেই দক্ষিণবঙ্গে। আবহাওয়াবিদদের এই অনুমান সত্যি হলে নির্ধারিত দিনের পরেই বর্ষা আসবে দক্ষিণবঙ্গে। কলকাতায় বর্ষা আসার সময় ১১ জুন। আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, এ বছরে আগাম বর্ষা এসেছে আন্দামান সাগর থেকে কেরল এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। বাংলার উত্তর বঙ্গে বর্ষা ঢুকেছিল নির্ধারিত সময়ের ৪দিন আগে।

উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা তিন জেলায়। কোচবিহার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির সর্তকতা আছে আজও। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি চলবে বলে জানান হয়েছে৷

দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা ও উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। পশ্চিম ও পূর্ব বর্ধমান  বীরভূম মুর্শিদাবাদ, নদিয়াতে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। আগামী চার পাঁচ দিন ধরে বৃষ্টির সম্ভাবনা কম দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা কলকাতায়। দক্ষিণবঙ্গে তাপমাত্রার পরিবর্তন হবে না খুব বেশি। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। 

এদিকে, আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা সামান্য। বেলা এগারোটা থেকে তিনটে পর্যন্ত অস্বস্তি বেশি হবে মহানগর ও পার্শ্ববর্তী এলাকায়।আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম । গত ২৪  ঘন্টায় বৃষ্টি হয়েছে ১.৮ মিলিমিটার।

আরও পড়ুন, Kalna House Wife Suicide: জামাইষষ্ঠীর পরেই সাধের সংসারে 'দুর্যোগের ছায়া', স্বামীর লোভে 'চরম' পরিণতি গৃহবধূর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.