Bengal Weather: ৩ জেলায় তাপপ্রবাহের সতর্কতা! স্বস্তির বৃষ্টি কবে? বড় আপডেট আবহাওয়া দফতরের

Weather Update Today: শনিবার বিকেল পর্যন্ত তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলাতে। মৃদু তাপপ্রবাহ বা তার অনুরূপ অর্থাৎ ফিল লাইক পরিস্থিতি থাকবে ঝাড়গ্রাম ও বাঁকুড়া জেলাতে। 

Updated By: Jun 14, 2024, 09:03 AM IST
Bengal Weather: ৩ জেলায় তাপপ্রবাহের সতর্কতা! স্বস্তির বৃষ্টি কবে? বড় আপডেট আবহাওয়া দফতরের
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ভারী বৃষ্টি চলবে উত্তরে। আজ দক্ষিণবঙ্গেও বৃষ্টি। কালকের পর বৃষ্টি কিছুটা বড়বে কলকাতায়। পশ্চিমের ৩ জেলায় আজও তাপপ্রবাহের সতর্কতা। ১৫ তারিখের পর আপাতত রাজ্যে কোথাও তাপপ্রবাহ নেই। প্রবল বৃষ্টির সতর্কতা। উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দক্ষিণবঙ্গের পশ্চিমের ৩ জেলায় তাপপ্রবাহের সতর্কতা ও পরিস্থিতি থাকবে শনিবার বিকেল পর্যন্ত।

আরও পড়ুন, Sikkim Monsoon Landslide: সিকিমে এবার সেতু-বিপর্যয়, আটকে দেড় হাজার পর্যটক

শনিবার বিকেল পর্যন্ত তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলাতে। মৃদু তাপপ্রবাহ বা তার অনুরূপ অর্থাৎ ফিল লাইক পরিস্থিতি থাকবে ঝাড়গ্রাম ও বাঁকুড়া জেলাতে। চূড়ান্ত অস্বস্তিকর ঘর্মাক্ত আবহাওয়া থাকবে হুগলি, পূর্ব বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া।

শুক্রবার ১৪ জুন দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। বৃষ্টি চলাকালীন সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। বৃষ্টি কিছুটা বড়বে শনিবার ও রবিবার অর্থাৎ ১৫ এবং ১৬ জুন। দক্ষিণবঙ্গের সব জেলায় কিছুটা বেশি এলাকা জুড়ে বৃষ্টির সম্ভাবনা। ঝোড়ো হাওয়ার গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার। 

সোমবার ও মঙ্গলবার অর্থাৎ ১৭ এবং ১৮ জুন  দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আরও একটু বেশি বৃষ্টি। জেলাগুলোর প্রায় সম্পূর্ণ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। এর মধ্যে অতিভারী বৃষ্টি আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। ভারী বৃষ্টি দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে।  

শুক্রবার ১৪ জুন আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিংএর পার্বত্য সব এলাকাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। 

৩১ শে মে উত্তরবঙ্গের ইসলামপুর পর্যন্ত বর্ষা এগিয়ে এলে এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি নেই। এই অনুকূল পরিস্থিতি তৈরি হলে তবেই দক্ষিণে বর্ষা প্রবেশের পূর্বাভাস দেওয়া সম্ভব হবে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে আগামী সপ্তাহের বৃহস্পতিবারের আগে দক্ষিণে বর্ষা মঙ্গলের সম্ভাবনা কম। ১৪ জুন থেকে আগামী বৃহস্পতিবার ২০ জুন দক্ষিণবঙ্গের সব জেলায় দিনের এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি উপরে থাকবে।

এই সময়কালে স্বাভাবিকের তুলনায় বৃষ্টি কম হবে দক্ষিণবঙ্গে। পরবর্তী সপ্তাহে অর্থাৎ ২১ জুন থেকে ২৭ জুন ঠিক এর উল্টো পরিস্থিতি তৈরি হবে। তখন তাপমাত্রা সামান্য কমবে। বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ। আকাশে মেঘের আনাগোনা বাড়বে বিকেলের পর। তৈরি হবে বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টির পরিস্থিতি। তার আগে পর্যন্ত ঘেমে নিয়ে একাকার হবে কলকাতা। 

পরিসংখ্যান কাল রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি বেড়ে ৩০.১ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে সামান্য বেড়ে ৩৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সকালে ৬৬ শতাংশ। বেলা বাড়লে ৪৭ শতাংশ। বিকেলের দিকে তা ৯০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন, Malbazar | Jalpaiguri: টানা ভারী বৃষ্টি! জল বাড়তে শুরু করেছে ডুয়ার্সের নদীগুলিতে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.