Cyclone Ashani: বাংলার আকাশে 'অশনি' সঙ্কেত, ঘূর্ণিঝড়ের কতটা প্রভাব পড়বে এ রাজ্যে?

নিম্নচাপটি ক্রমেই উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে রবিবার। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে সোমবার অর্থাৎ ২১ মার্চ, ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ।

Updated By: Mar 17, 2022, 01:46 PM IST
Cyclone Ashani: বাংলার আকাশে 'অশনি' সঙ্কেত, ঘূর্ণিঝড়ের কতটা প্রভাব পড়বে এ রাজ্যে?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ফের বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে, যা নিয়ে রীতিমতো চিন্তিত এ রাজ্যও। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এই নিম্নচাপ। এই নিম্নচাপ দক্ষিণ বঙ্গোপসাগর ও আন্দামানের কাছাকাছি এসে আরও শক্তিশালী হতে চলেছে। 

শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে এই সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হতে চলেছে। হাওয়া অফিস জানাচ্ছে, এখান থেকে উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে সুস্পষ্ট নিম্নচাপ। রবিবার গভীর নিম্নচাপে পরিণত হবে এটি। সোমবার ২২ মার্চ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলেই পূর্বাভাস। 

বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নাম হবে অশনি (Cyclone Ashani)। নাম দিয়েছে শ্রীলঙ্কা। ঘূর্ণিঝড় ক্রমশ উত্তর ও উত্তর পশ্চিম দিকে প্রাথমিকভাবে এগোবে। পরে আরও উত্তর ও উত্তরপূর্ব দিকে বাঁক নেবে।  বুধবার নাগাদ বাংলাদেশ ও মায়ানমার উপকূলে স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। হাওয়া অফিস জানাচ্ছে, এর সরাসরি প্রভাব নেই আমাদের রাজ্যে ।

এদিকে, বাংলায় বসন্তের পরিবেশে বাড়বে গরম। আগামীদিনে আরও তাপমাত্রা বাড়তে পারে। সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ উধাও হবে। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। জলীয় বাষ্প বেশি থাকায় বেলা বাড়লে অস্বস্তি বাড়তে পারে।

গতবার এপ্রিল পর্যন্ত কোনও ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ছিল না। এবার প্রাক মরশুমেই মাঝ সমুদ্রে চোখ পাকাচ্ছে ঘূর্ণিঝড় অশনি। তবে এই ঘূর্ণিঝড়ের দরুন স্থলভাগে এখনও বিরাট কোনও ক্ষয়-ক্ষতির আশঙ্কার খবর নেই।

আরও পড়ুন, Weather Today: গরম বাড়ছে রাজ্যে, ঘূর্ণিঝড়ের আগেই ঊর্ধ্বমুখী তাপমাত্রা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.