Weather Today: জোড়া ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে! প্রবল বৃষ্টির পূর্বাভাস কবে?

মঙ্গলবারের মধ্যে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা। ৪ বা ৫ সেপ্টেম্বর এই নিম্নচাপ সক্রিয় হলে ওড়িশা উপকূলে ভারী বৃষ্টি ঘটাবে। তার প্রভাব পড়বে এ রাজ্যের উপকূলের একাধিক জেলায়।

Updated By: Sep 2, 2023, 01:02 PM IST
Weather Today: জোড়া ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে! প্রবল বৃষ্টির পূর্বাভাস কবে?

অয়ন ঘোষাল: দুর্বিষহ ভ্যাপসা গরম থেকে আজ বিকেলের পর সাময়িক রেহাই মেলার সম্ভাবনা। কাল থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। বৃষ্টি পাবে কলকাতাও। দিন ও রাতের তাপমাত্রা অনেকটাই বেড়ে গিয়েছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। কিন্তু সব থেকে বেশি ভোগাচ্ছে রাতের তাপমাত্রা। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। পয়লা সেপ্টেম্বরের রাতের তাপমাত্রা ৩০ ডিগ্রি ছুঁই ছুঁই। যা সাম্প্রতিক কালে বেশ বিরল। 

সিস্টেম

তবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ফের তৈরি হয়ছে ঘূর্ণাবর্ত। নতুন করে দ্বিতীয় ঘূর্ণাবর্ত উত্তর বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে কাল রবিবার। মঙ্গলবারের মধ্যে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা। ৪ বা ৫ সেপ্টেম্বর এই নিম্নচাপ সক্রিয় হলে ওড়িশা উপকূলে ভারী বৃষ্টি ঘটাবে। তার প্রভাব পড়বে এ রাজ্যের উপকূলের একাধিক জেলায়।

বৃষ্টির পূর্বাভাস

শনিবার থেকে মঙ্গলবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস সর্বত্র। রবি ও সোমবার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, হাওড়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনাতে। কলকাতাতেও দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। ওদিকে উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। বাংলার পাশাপাশি ওড়িশা, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়েও ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও।

পরিসংখ্যান

কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেড়ে ৩৪ ডিগ্রি ছিল। কাল রাতের পরিস্থিতিও কার্যত অসহনীয় ছিল। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেড়ে ২৯ দশমিক ৪ ডিগ্রি ছিল। সঙ্গে দোসর ৯১ শতাংশ আপেক্ষিক আর্দ্রতা। অথচ বৃষ্টি প্রায় হয়নি গত ২৪ ঘণ্টায়। ফলে আজ সকাল ৭টা থেকেই ঘেমে নেয়ে একাকার শহরবাসী।

আরও পড়ুন, C V Ananda Bose | Bratya Basu: উপাচার্যহীন ১১ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য রাজ্যপাল-ই! পালটা 'সুপ্রিম' হুঁশিয়ারি ব্রাত্যর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.