Weather Today: রাতের তাপমাত্রা নামবে ৩-৪ ডিগ্রি, জাঁকিয়ে শীত আগামী সপ্তাহেই!

মঙ্গলবারের মধ্যে রাতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি নামবে। অন্যদিকে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Updated By: Dec 8, 2023, 10:17 AM IST
Weather Today: রাতের তাপমাত্রা নামবে ৩-৪ ডিগ্রি, জাঁকিয়ে শীত আগামী সপ্তাহেই!
ছবি- প্রদ্যুৎ দাস, জলপাইগুড়ি

অয়ন ঘোষাল : সকালের দিকে আংশিক মেঘলা আকাশ ও কুয়াশার প্রকোপ। বেলা বাড়লে ধীরে ধীরে কুয়াশা কাটতে শুরু করবে। বিকেলের পর বইতে শুরু করবে উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতের শীতল হাওয়া। উইকএন্ডে ফিরছে শীতের আমেজ। আগামী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি পতন হবে। 

সিস্টেম

ঘূর্ণিঝড় মিগজাউম একটি সাধারণ নিম্নচাপ থেকেও আরও দুর্বল হয়ে নিছক একটি নিম্নচাপ অক্ষরেখা হিসেবে ছত্তিশগড় পেরিয়ে বিদর্ভ এলাকায় অবস্থান করছে। আগামী সোমবার একটি পশ্চিমী ঝঞ্ঝা আসবে। ইতিমধ্যেই একটি পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার ওপরে। এছাড়াও রাজস্থানের উপর রয়েছে আরেকটি ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গ

নদিয়া ও মুর্শিদাবাদ জেলায় সকালের দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বা ড্রিজলের সম্ভাবনা। বেলার পর আর কোনও বৃষ্টির সম্ভবনা দক্ষিণবঙ্গের কোথাও নেই। আজ বিকেলের পর গোটা দক্ষিণবঙ্গেই উত্তুরে হাওয়ার প্রভাব বাড়বে। শনিবার থেকে তাপমাত্রা নামতে পারে। আগামী সপ্তাহে তাপমাত্রা অনেকটাই নেমে যেতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। মঙ্গলবারের মধ্যে রাতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি নামবে। অন্যদিকে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

 উত্তরবঙ্গ

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় শুক্রবার খুব হালকা বৃষ্টির সম্ভাবনা। সিকিমে হালকা তুষারপাতের সম্ভাবনা। এর প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। সেখানে সান্দাকফু সহ উঁচু জায়গায় আজও হালকা তুষারপাতের সম্ভাবনা। 

কলকাতা
গত ২৪ ঘণ্টায় ৩০ মিলিমিটার বৃষ্টি। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি নেমে দাঁড়ায় ২১.১ ডিগ্রি সেলসিয়াসে। রাতের তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা এখনও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আজ থেকে দিনের তাপমাত্রা সামান্য করে বাড়বে। রাতের তাপমাত্রা সামান্য করে কমবে। সোমবারের মধ্যে রাতের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত পতনের ইঙ্গিত। 

দেশের অন্যান্য রাজ্য

কুয়াশার চাদরে ঢাকা থাকবে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থান। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা থাকবে। আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে ভোরবেলায় কুয়াশার সম্ভাবনা। কুয়াশার সম্ভাবনা উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, রাজস্থানেও। ওদিকে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় বৃষ্টির সঙ্গে হালকা তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং মুজাফফরাবাদে। এদিকে সিকিম এবং সংলগ্ন এলাকাতেও হালকা তুষারপাতের সম্ভাবনা। ছত্তীসগড়, বিদর্ভ, ওড়িশাতে বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণ ভারতেও বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং পুদুচেরি উপকূলে। বৃষ্টি হতে পারে কেরালা মাহেতেও।

আরও পড়ুন, Babul Supriyo | Indranil Sen: ইন্দ্রনীলের 'হারানোর' কথায় বাবুলের আবেগী উত্তর! অরূপের ঘরে বদলাল রসায়ন...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.