এবার কাঁটা ঘূর্ণাবর্ত, এসেও এল না শীত

এখন প্রশ্ন বর্ষশেষে কি শীতের আমেজ পাবেন রাজ্যবাসী? হাওয়া অফিস জানিয়েছে, আবহাওয়া দফতর বলছে, শীতের আমেজ থাকলেও ঘূর্ণাবর্তের জেরে জাঁকিয়ে শীত এখনই নয়। আগামী কয়েকদিন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই থাকবে।

Updated By: Dec 20, 2017, 11:28 AM IST
এবার কাঁটা ঘূর্ণাবর্ত, এসেও এল না শীত

নিজস্ব প্রতিবেদন: আসব আসব করেও আসছে না। শীতের এমন খামখেয়ালিপনায় রীতিমতো ধন্দে রয়েছেন আবহাওয়াবিদরাও। রবিবার পারদ কমেছিল, মনে হয়েছিল এই বুঝি তার দেখা মেলে! কিন্তু কই, মঙ্গলবার থেকে ফের চড়ল তাপমাত্রা। পড়শি বাংলাদেশের ওপর তৈরি রয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। আর তার জেরেই ফের থমকে গেল শীতের গতি। আগামী কয়েকদিন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন।

আরও পড়ুন: শহরের রাস্তায় বেশি চলবে সরকারি বাস, সিদ্ধান্ত রাজ্যের

রাতের কাঁপুনি আর সকালে হালকা রোদে একটু শেঁকে নেওয়া- চেনা শীতের এমন ছবি এখনও দেখছে না বঙ্গে। সকালে মেঘলা আকাশ, আর তার জেরে কিছুটা স্যাঁতস্যাঁতে ভাব, আকাশে ঘন কুয়াশার রহস্যের চাদর। আর রাতে তাপমাত্রা দিনের থেকে বেশি। পৌষ মাস পড়লেও, শীতের মতিগতি ভাল ঠেকছে না আবহাওয়াবিদদের। প্রথমে নিম্নচাপ, তা সরে গেলে পশ্চিমী ঝঞ্ঝা, এবার পড়শি বাংলাদেশের ওপর তৈরি হওয়া জোড়া ঘূর্ণাবর্ত- বঙ্গে শীতের প্রবেশে একের পর এক বাধা।

হাওয়া অফিস জানিয়েছে, আবহাওয়া দফতর বলছে, শীতের আমেজ থাকলেও ঘূর্ণাবর্তের জেরে জাঁকিয়ে শীত এখনই নয়। আগামী কয়েকদিন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই থাকবে। রাতের তাপমাত্রা তেমন না কমলেও, দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রির নীচে না নামলে শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই।

আরও পড়ুন: বাড়িতে ঢুকে প্রৌঢ়াকে রাতভর ‘গণধর্ষণ’, অভিযোগ নিল না পুলিশ

এখন প্রশ্ন বর্ষশেষে কি শীতের আমেজ পাবেন রাজ্যবাসী?

তারও কোনও সদুত্তর দিতে পারছেন না আবহাওয়াবিদরা। তবে আগামী কয়েকদিন কলকাতা ও তার পাশ্ববর্তী এলাকার আবহাওয়ার খুব একটা পরিবর্তন হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। জাঁকিয়ে শীত কবে পড়ে? কবে নামে তাপমাত্রার পারদ? আশায় আশায় দিন গোনা ছাড়া আপাতত আর কিছুই করার নেই রাজ্যবাসীর। 

.