টাওয়ার শেয়ার করে কলড্রপের সমস্যা মেটাতে উদ্যোগী রাজ্য বিদ্যুত্ বণ্টন সংস্থা

ভাবছেন কীভাবে সমস্যা মেটাবে বিদ্যুত্ বণ্টন সংস্থা? তাদের সঙ্গে মোবাইলের কী সম্পর্ক? এখানে লিঙ্ক হচ্ছে টাওয়ার।

Updated By: Dec 8, 2017, 06:29 PM IST
টাওয়ার শেয়ার করে কলড্রপের সমস্যা মেটাতে উদ্যোগী রাজ্য বিদ্যুত্ বণ্টন সংস্থা

নিজস্ব প্রতিবেদন : খুব শিগগিরই এমন দিন আসছে, যখন ইতিহাস হয়ে যাবে কলড্রপের সমস্যা। কেমন করে? উদ্যোগ নিয়েছে রাজ্য বিদ্যুত্ বণ্টন সংস্থা। ফোনকলের সমস্যা তো মিটবেই, সেইসঙ্গে লক্ষ্মী আসবে বিদ্যুত্ বণ্টন সংস্থার ঘরে।

ভাবছেন কীভাবে সমস্যা মেটাবে বিদ্যুত্ বণ্টন সংস্থা? তাদের সঙ্গে মোবাইলের কী সম্পর্ক? এখানে লিঙ্ক হচ্ছে টাওয়ার। বহু সময়ই টাওয়ার তৈরি করতে পারে না মোবাইল সংস্থাগুলি। ফলে কানেকশন মেলে না। এখন রাজ্যজুড়ে ছড়ানো রয়েছে বিদ্যুত্ বণ্টনের নেটওয়ার্ক। রয়েছে অসংখ্য সাব স্টেশন-টাওয়ার। যেখান থেকে বাড়ি বাড়ি পৌছয় বিদ্যুত্। এই বিদ্যুতের টাওয়ারের মাধ্যমেই মেটানো হবে সমস্যা।

আরও পড়ুন, ইচ্ছেমতো লোডশেডিং আর চলবে না, দিতে হবে ফাইন

বিদ্যুতের টাওয়ারে থাকে রিলে অর্থাত্‍ OPGW বা অপটিকাল ফাইবার গ্রাউন্ড ওয়্যার। একটি বিদ্যুত্‍ টাওয়ারে ১২টি OPGW থাকে। এর মধ্যে মাত্র ৪টি কাজে লাগে। ৮টি OPGW বেকার পড়ে থাকে। এবার রাজ্য বিদ্যুত্‍ বন্টন সংস্থার টাওয়ারের সেই OPGW-এর লিঙ্ক দেওয়া হবে টেলিকম কোম্পানিগুলিকে। ওই লিঙ্ক ব্যবহার করে সহজেই পরিষেবা আরও উন্নত করতে পারবে টেলিকম সংস্থা। সেইসঙ্গে প্রতি বছর কম করে ৪৫০ কোটি টাকা লাভ হবে বলে আশা বিদ্যুত্‍ বন্টন সংস্থার।

আরও পড়ুন, অভ্যন্তরীণ খরচ কমাতে এবার নয়া পরিকল্পনা ভারতীয় রেলের

.