পাঁচিল ভাঙা নিয়ে তাণ্ডব, সাময়িকভাবে বন্ধ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 17, 2020, 11:08 PM IST
পাঁচিল ভাঙা নিয়ে তাণ্ডব, সাময়িকভাবে বন্ধ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়
ছবি-নিজস্ব

নিজস্ব প্রতিবেদন: নিরাপত্তার কারণ সাময়িকভাবে বন্ধ করা হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। এমনটাই জানা গিয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বিষয়টি জানানো হয়েছে কেন্দ্রকেও।

আরও পড়ুন-আবারও নক্ষত্রপতন, প্রয়াত শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী পণ্ডিত যশরাজ

সোমবার সকালে টানা কয়েক ঘণ্টা ধরে বিশ্বভারতীর মেলার মাঠের নির্মীয়মান পাঁচিল ভেঙে দেয় কয়েক হাজার মানুষ। এমনকি পে লোডার নিয়ে এসেও ভাঙা হয় মাঠে ঢোকার গেট। এনিয়ে দিনভর তোলপাড় হয় বোলপুর।

ওই ঘটনার পর বৈঠকে বসে বিশ্ববিদ্যালয়ের একজিকিউটিভ কাউন্সিল। সেখানেই বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নিয়ে কথা হয়। সোমবার যে ঘটনা ঘটল তার পরে আর বিশ্ববিদ্যালয়ের কাজ চালানো ঝুঁকির কারণ হয়ে যাবে বলে আশঙ্কা করেন সদস্যরা। একথা মাথায় রেখে শেষপর্যন্ত বিশ্ববিদ্যালয় সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্বভারতীর তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, সোমবার বিশ্বভারতীতে ব্যাপক ভাঙচুর চালানো হয়। এতে কয়েক লক্ষ টাকার সম্পত্তি হানি হয়েছে। এরকম এক পরিস্থিতিতে আমাদের সহকর্মীদেরও ভয়ঙ্কর পরিণতি হতে পারে। এমন হুমকির মধ্যে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশ্বভারতী বন্ধ থাকবে। তবে ভর্তি ও পরীক্ষা সংক্রান্ত প্রক্রিয়া চালু থাকবে।  

আরও পড়ুন-কংক্রিটের জঙ্গল তৈরি করা যাবে না, বিশ্বভারতীর ভিসির বাড়ির সামনে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এক টুইটে তিনি লেখেন, আইন শৃঙ্খলার সমস্যা নিয়ে বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর, প্রিন্সিপ্যাল ও বিভাগীয় প্রধানরা। সেখানেই ঠিক হয়েছে সাময়িকভাবে বন্ধ রাখা হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এতে ক্য়াম্পাসে শান্তি ফিরবে আশা করছি।

.