Anupam Hazra: বিদ্যুতের বিরুদ্ধে সরব অনুপম হাজরা! হঠাৎ হাজির তৃণমূলের মঞ্চের সামনে

এবার বিশ্বভারতীতে তৃণমূলের ধর্না মঞ্চের কাছে পৌঁছে গেলেন অনুপম হাজরা। বিশ্বভারতীর উপাচার্য অপসারণের পক্ষে মতও দিলেন অনুপম হাজরা।

Updated By: Nov 7, 2023, 09:37 PM IST
Anupam Hazra: বিদ্যুতের বিরুদ্ধে সরব অনুপম হাজরা! হঠাৎ হাজির তৃণমূলের মঞ্চের সামনে
নিজস্ব ছবি

প্রসেনজিৎ মালাকার: হঠাৎ করেই তৃণমূলের ধরণা মঞ্চের সামনে হাজির বিজেপি নেতা অনুপম হাজরা। মাল্যদান করলেন রবীন্দ্র মূর্তিতে। পাশাপাশি কথা বললেন শাসকদলের ধরনা মঞ্চে উপস্থিত থাকা নেতাকর্মীদের সঙ্গও। শান্তিনিকেতনের কবিগুরু মার্কেটে ১২ দিন ধরে ধরেনা মঞ্চ করে আন্দোলন করছে শাসক দল তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার সেই ধরনা মঞ্চের সামনে হঠাৎ করেই উপস্থিত হন বিজেপির কেন্দ্রীয় নেতা অনুপম হাজরা।

আরও পড়ুন, Siliguri Cattle Raid: ৩ ট্রাকে শতাধিক গরু পাচার! একযোগে অভিযান চালিয়ে উদ্ধার করল পুলিস

সেখানে তিনি প্রথমেই ধরনা মঞ্চের সামনে রবীন্দ্র মূর্তিতে মাল্যদান করেন। মাল্য দান করে মঞ্চে উপস্থিত থাকা তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে কথা বলতেও দেখা যায় তাঁকে।  সেখানেই অনুপম হাজরা দাবি করেন, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী নিজেকে বিজেপি প্রমাণ করার জন্য বারবার রবীন্দ্রনাথকে অপমান করেছেন। পাশাপাশি তাঁর দাবি ৮ তারিখ বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সময়সীমা শেষ হচ্ছে। সেখানে দাঁড়িয়ে তার মেয়াদ বৃদ্ধি হবে না। 

অনুপম এদিন বলেন, এই উপাচার্য যাবার পর শান্তিনিকেতনকে গোবর জল দিয়ে পরিষ্কার করা হবে। পাশাপাশি তৃণমূলের মঞ্চে যাওয়ার পর তিনি দাবি করেছেন যে, রবীন্দ্রনাথ কারও একার নয়। রবীন্দ্রনাথকে মুছে ফেলার প্রচেষ্টায় আঘাত প্রাপ্ত শান্তিনিকেতন বোলপুরের সকল মানুষ। এর আগে পূর্ব বর্ধমানের কালনার বাঘনাপাড়ায় এক বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে এসে বিস্ফোরক মন্তব‌্য করেন অনুপম। তিনি বলেন, ''এখন যা বঙ্গ বিজেপির অবস্থা, পদ মানেই হচ্ছে আপনি তাদের গোলাম হয়ে গেলেন। পান থেকে চুন খসলেই আপনি শোকজ, নাহলে সাসপেন্ড, নাহলে পদ চলে যাবে।''

অন্যদিকে, মুখ্যমন্ত্রীকে ফের চিঠি লিখলেন বিশ্বভারতীয় উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। গতমাসে একটি রাস্তা নিয়ে মুখ্যমন্ত্রীকে কড়া চিঠি লিখেছিলেন উপাচার্য। সেই চিঠির ভাষা ছিল কিছুটা রাজনৈতিকও। এবার একেবার ব্যক্তিগত আক্রমণ। ৫ পাতার সেই চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করে বিদ্যুত্ চক্রবর্তী লিখেছেন, আপনার সাহিত্য কীভাবে স্বীকৃতি পায় তা সহজেই বোধগম্য। মোট ৫ পাতার চিঠিতে 'শান্তিনিকেতন স্মৃতি', 'কর্মী রবীন্দ্রনাথ'-সহ একাধিক বই থেকে উদ্ধৃতি দিয়ে মুখ্যমন্ত্রীকে ব্যাঙ্গ করেছেন বিদ্যুত্ চক্রবর্তী। 

আরও পড়ুন, Visva Bharati: 'আপনার সাহিত্য কীভাবে স্বীকৃতি পায় তা সহজেই বোধগম্য', মুখ্যমন্ত্রীকে ফের নিশানা বিশ্বভারতীর উপাচার্যের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.