Vande Bharat Express: রাজ্যে চলে এল দুরন্ত গতির বন্দে ভারত এক্সপ্রেস, বদলে যাবে হাওড়া-শিলিগুড়ি সফরের মজা

ট্রেনটি হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলবে সপ্তাহে ৬ দিন। অন্য ট্রেনে যেখানে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে সময় ১২ ঘণ্টা। সেখানে বন্দে ভারত নেবে মাত্র ৮ ঘণ্টা। কারণ এর গতি

Updated By: Dec 25, 2022, 06:39 PM IST
Vande Bharat Express: রাজ্যে চলে এল দুরন্ত গতির বন্দে ভারত এক্সপ্রেস, বদলে যাবে হাওড়া-শিলিগুড়ি সফরের মজা

দেবব্রত ঘোষ: পূর্ব রেলের মুকুটে নতুন পালক। হাওড়া থেকে এবার ছাড়বে দুরন্ত গতির বন্দে ভারত এক্সপ্রেস। রবিবার ভোরে অত্যাধুনিক এই ট্রেনটি চলে এল লিলুয়ার সার্টিং ইয়ার্ডে। আগামী ৩০ ডিসেম্বর ট্রেনটির যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলবে বন্দে ভারত এক্সপ্রেস।

আরও পড়ুন-কোহলির বিরাট মহানুভবতায় মজলেন মেহদি! আবেগি পোস্টে জিতলেন হৃদয়

রবিবার দুপুরে ট্রেনটিকে দেখার জন্য লিলুয়া সার্টিং ইয়ার্ডে চলে আসেন হাওড়ার ডিআরএম মণীশ জৈন-সহ পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিকরা। সবকিছু খোঁজ খবর নেন ইঞ্জিনিয়ারদের কাছ থেকে। ট্রেনটির যাত্রাশুরুর আগে সেটিকে ভালো ভাবে পরীক্ষা করা হবে বলে জানা যাচ্ছে।

নীল-সাদা এই অত্যাধুনিক ট্রেনটি হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলবে সপ্তাহে ৬ দিন। অন্য ট্রেনে যেখানে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে সময় ১২ ঘণ্টা। সেখানে বন্দে ভারত নেবে মাত্র ৮ ঘণ্টা। কারণ এর গতি। ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে দৌড়তে সক্ষম বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া থেকে সকাল ৫টা ৫০ মিনিটে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছে যাবে দুপুর ১টা ৫০ নাগাদ।  অন্যদিকে, নিউ জলপাইগুড়ি থেকে দুপুর ২টো ৫০ মিনিটে ছেড়ে হাওড়ার পৌঁছবে রাত ১০টা ৫০ মিনিটে।

গতি থেকে সাচ্ছন্দ, প্রয়ুক্তিগত সুবিধে থেকে অত্যাধুনিক বহুকিছু দিয়ে সাজানো হয়েছে এই ট্রেনটিকে। ট্রেনের সিটগুলিকে ঘোরানো যাবে ৩৬০ ডিগ্রি। ফলে যাত্রীরা যেমন খুশি বসতে পারবেন। দুর্ঘটনা রোধের জন্য এই ট্রেনে রাখা হয়েছে বিশেষ প্রযুক্তি। ট্রেনের গতি সর্বোচ্চ ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। দৃষ্টিহীনদের সুবিধের জন্য আসনের নম্বর লেখা থাকছে ব্রেইলি পদ্ধতিতেও। বিশেষভাবে সক্ষমদের জন্য রয়েছে বিশেষ টয়লেটের ব্যবস্থা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.