Bengal Weather Update: জোড়া ঘূর্ণাবর্তে ভারী বৃষ্টি! ভাসবে দক্ষিণবঙ্গ, প্লাবিত হবে উপকূল?

Bengal Weather Forecast: দক্ষিণবঙ্গের সব জেলার বেশিরভাগ অংশ জুড়ে (অন্তত ৮০ শতাংশ এলাকা) বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির বেশি সম্ভাবনা থাকবে উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে।

Updated By: Jul 16, 2024, 09:42 AM IST
Bengal Weather Update: জোড়া ঘূর্ণাবর্তে ভারী বৃষ্টি! ভাসবে দক্ষিণবঙ্গ, প্লাবিত হবে উপকূল?

অয়ন ঘোষাল: এসে গেল আজকের আবহাওয়া। আজ, মঙ্গলবার সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হল, আজ কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গে বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কম। খুব হালকা দুই এক পশলা বৃষ্টি। কাল এবং পরশু আরও কমবে বৃষ্টির সম্ভাবনা। ১৯ জুলাই শুক্রবার থেকে সামান্য বেশি বৃষ্টি। ২১ জুলাই কলকাতায় কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের সব জেলার বেশিরভাগ অংশ জুড়ে (অন্তত ৮০ শতাংশ এলাকা) বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির বেশি সম্ভাবনা থাকবে উপকূল ও ওড়িশা-সংলগ্ন জেলাগুলিতে। ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার প্রভাবেই ১৯ জুলাই থেকে বৃষ্টি বাড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে।

আরও পড়ুন: Jagannath's Ratna Bhandar 2024: বিভিন্ন সময়ে এসেছে আশ্চর্য অলৌকিক রহস্যময় সব বাধা! পুরীর মন্দিরের প্রাচীন রত্নভাণ্ডার...

সিস্টেম

ঘূর্ণাবর্ত রয়েছে নাগাল্যান্ড ও গুজরাটে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ঝাড়খন্ড ওড়িশা-সংলগ্ন এলাকায়। মৌসুমি অক্ষরেখা সম্বলপুর ও পুরী হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত। একটি অফশোর অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে কেরালা পর্যন্ত।

নিম্নচাপ

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ১৯ জুলাই শুক্রবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা-সংলগ্ন উপকূলে এই নিম্ন চাপের প্রভাব সব থেকে বেশি থাকবে।

দক্ষিণবঙ্গ

মঙ্গলবার স্ক্যাটারড রেইনের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। ক্রমশ বৃষ্টির সম্ভাবনা কমবে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি আরও কমবে দক্ষিণবঙ্গে। 

১৯ জুলাই শুক্রবার থেকে ফের স্ক্যাটারড রেইনের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। উপকূলের জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ একটু বেশি হতে পারে। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

রবিবার একুশে জুলাই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ওয়াইড স্প্রেইড রেনের সম্ভাবনা। ওড়িশা ও অন্ধ উপকূলে নিম্নচাপ তৈরির সম্ভাবনা তার প্রভাবেই উইকেন্ডে বৃষ্টি বাড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে।

উত্তরবঙ্গ

মঙ্গলবার ভারী বৃষ্টি জলপাইগুড়ি জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি কোচবিহার মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

বাকি জেলায় মঙ্গলবার থেকে ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। তবে দার্জিলিং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

কলকাতা

আপাতত বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি। প্রধানত মেঘলা আকাশ। তবে সেই অনুপাতে বৃষ্টি কম থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে কলকাতায়। দিন ও রাতের তাপমাত্রায় খুব উল্লেখযোগ্য উত্থান-পতন নেই। 

আরও পড়ুন: HD 189733 b: বৃহস্পতির চেয়েও আকারে বহুগুণ বড় ভয়ংকর এই গ্রহের চারপাশে কেন সব সময় পচা ডিমের দুর্গন্ধ, জানেন?

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৭.২ থেকে সামান্য বেড়ে ২৭.৪ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩৩.৬ থেকে সামান্য কমে ৩৩.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতার আলিপুরে ৭.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.