Kanchanjunga Express Accident: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার জেরে বাতিল বহু ট্রেন! জেনে নিন, কোন কোন ট্রেন, কারা বিপদে...

Cancellation and Diversion of Trains: দুর্ঘটনার জেরে আজ, সোমবার বেশ কিছু দূর পাল্লার ট্রেন বাতিল করা হল। বাতিল করা হয়েছে মালদা এনজেপি স্পেশাল, এনজেপি মালদা স্পেশাল-সহ পাঁচটি ট্রেন। জানা যাচ্ছে, কাঞ্চনজঙ্ঘা-দুর্ঘটনার ফলে বাতিল হতে পারে শিলিগুড়ি-রাধিকাপুর এক্সপ্রেস ও রাধিকাপুর-শিলিগুড়ি এক্সপ্রেস।

Updated By: Jun 17, 2024, 03:35 PM IST
Kanchanjunga Express Accident: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার জেরে বাতিল বহু ট্রেন! জেনে নিন, কোন কোন ট্রেন, কারা বিপদে...

অয়ন ঘোষাল: দুর্ঘটনার কবলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। মালদা থেকে রওনা হল ২৫ জনের আরপিএফ টিম। যদিও দুর্ঘটনাকবলিত কামরাগুলি বাদ দিয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস চলতে আরম্ভও করেছে। ৮-৮:৩০ টার মধ্যে শিয়ালদহে ট্রেনটি আসবে। ট্রেনটি বিকেল সাড়ে ৪ টে নাগাদ মালদহে পৌঁছবে।

আরও পড়ুন: Kanchanjunga Express Accident: যদিও ১৫ জনের মৃত্যুর আশঙ্কা তবে, রেল জানাল, যাত্রী মৃত ৫ এবং রেলকর্মী মৃত ৩...

দুর্ঘটনার জেরে আজ, সোমবার বেশ কিছু দূর পাল্লার ট্রেন বাতিল করা হল। বাতিল করা হয়েছে মালদা এনজেপি স্পেশাল, এনজেপি মালদা স্পেশাল-সহ পাঁচটি ট্রেন। জানা যাচ্ছে, কাঞ্চনজঙ্ঘা-দুর্ঘটনার ফলে বাতিল হতে পারে শিলিগুড়ি-রাধিকাপুর এক্সপ্রেস ও রাধিকাপুর-শিলিগুড়ি এক্সপ্রেস।

অন্য দিকে, দুর্ঘটনার জেরে আজ বেশ কিছু দূর পাল্লার ট্রেনের রুটও পরিবর্তন করা হচ্ছে। বাতিল না হলে রুট পরিবর্তন করা হবে রাধিকাপুর-শিলিগুড়ি এক্সপ্রেসের। রুটবদল ঘটবে বন্দে ভারত এক্সপ্রেস, গৌহাটি কামাখ্যা-সহ ১১ টি ট্রেনের‌। রুট বদল ১২৩৪৬ গুয়াহাটি-সরাইঘাট এক্সপ্রেসের, ১২৫১০ গুয়াহাটি-বেঙ্গালুরু এক্সপ্রেসের, ২২৩০২ এনজেপি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের, ১৫৯৬২ কামরূপ এক্সপ্রেসের এবং ১৩১৪৮ উত্তরবঙ্গ এক্সপ্রেসের। শিলিগুড়ি-বাগডোগরা-আলুয়াবাড়ি হয়ে আসবে এই ট্রেনগুলি।

এখানে রইল ট্রেন বাতিলের ও ট্রেনরুট বদলের সম্পূর্ণ তালিকা: 

কোন কোন ট্রেন বাতিল--

I.০৫৭৯৭ নিউ জলপাইগুড়ি-মালদা টাউন প্যাসেঞ্জার স্পেশাল

II.০৫৭৯৬ মালদা টাউন-নিউ জলপাইগুড়ি প্যাসেঞ্জার স্পেশাল

III. ০৫৭৯৮ মালদা টাউন-নিউ জলপাইগুড়ি প্যাসেঞ্জার স্পেশাল 

IV. ১৫৭০৯ মালদা টাউন-নিউ জলপাইগুড়ি এক্সপ্রেস

V. ১৫৭১০ নিউ জলপাইগুড়ি-মালদা টাউন এক্সপ্রেস

ঘুরিয়ে দেওয়া হবে যে-যে ট্রেন--

I. ১২৩৪৬ গুয়াহাটি-হাওড়া সরাইঘাট এক্সপ্রেস 

II. ১২৫১০ গুয়াহাটি-এসএমভিটি বেঙ্গালুরু এক্সপ্রেস

III.২২৩০২ নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস

IV.২২৫০৪ ডিব্রুগড়-কন্যাকুমারী এক্সপ্রেস

V. ১৫৬২০ কামাখ্যা-গয়া এক্সপ্রেস

VI.১৫৯৬২ ডিব্রুগড়-হাওড়া কামরুপ এক্সপ্রেস

VII.১৩১৪৮ বামনহাট-শিয়ালদাহ উত্তরবঙ্গ এক্সপ্রেস

VIII.১৫৯৩০ নিউ তিনসুকিয়া-তামবারাম এক্সপ্রেস

আরও পড়ুন: Kanchanjungha Express accident: শিয়ালদামুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কা, লাইনচ্যুত ৩ কামরা! মৃত ৮...

নিউ জলপাইগুড়ি-শিলিগুড়ি-বাগডোগরা, আলুবাড়ি রোড-- এই রুটে ঘুরিয়ে দেওয়া হবে এই  চারটি ট্রেনগুলিকেও:

I.১৩১৪২ নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ তিস্তা-তোর্সা এক্সপ্রেস

II.১২৩৪৪ হলদিবাড়ি-শিয়ালদহ দার্জিলিং মেল

III.১২৩৭৮ নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ পদাতিক এক্সপ্রেস 

IV. ১৫৬৫৮ কামাখ্যা-দিল্লি ব্রহ্মপুত্র মেল

আজ সকালেই শিয়ালদহমুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কা লাগে। দুর্ঘটনাটি ঘটে রাঙাপানি স্টেশনের কাছে। দুর্ঘটনায় কমপক্ষে ৮ জনের মৃত্য়ু ঘটেছে। আহত কমপক্ষে ২৫। এটা রেল মন্ত্রকের তথ্য। তবে, মনে করা হচ্ছে, মৃত্যু হয়েছে কমপক্ষে ১৫ জনের। আহতের সংখ্যা অন্ত ৬০। ইতিমধ্যেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬টি দেহ এসে পৌঁছেছে। 
ঘটনায় দুঃখপ্রকাশ করে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। দুর্ঘটনাস্থলের দিকে রওনা দিয়ে দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। অকুস্থলে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মালগাড়ির ধাক্কায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছন দিকের ২টি পারসেল কামরা ও একটি যাত্রীবাহী কামরা (গার্ড কোচ) লাইনচ্যুত হয়ে যায়। দুর্ঘটনার পরই উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ে সব পক্ষ। দুর্ঘটনাস্থলে ১৫টি অ্যাম্বুল্যান্স রয়েছে বলে জানিয়েছিল পূর্ব রেল। দুর্ঘটনার উদ্ধারকাজ কিছুটা এগনোর পরেই পূর্ব রেলের রেলের তরফে কৌশিক মিত্রের দাবি ছিল, (তখনও পর্যন্ত) পূর্ব রেলের কাছে উত্তর-সীমান্ত রেল যা খবর দিয়েছিল, তাতে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। যদিও ক্রমে সেটা বেড়েছে। সর্বশেষ পাওয়া খবর পর্যন্ত রেল নিশ্চিত করেছে, দুর্ঘটনায় যাত্রী মারা গিয়েছেন ৫ জন, রেলকর্মী মারা গিয়েছেন ৩ জন। এর মধ্যে মালগাড়ির চালকও রয়েছেন।

দুর্ঘটনাগ্রস্ত এক্সপ্রেস ট্রেনটির বাকি যাত্রীদের শিয়ালদহে ফিরিয়ে আনতে নিউ জলপাইগুড়ি থেকে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে পূর্ব রেল। দুর্ঘটনাগ্রস্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে আটকে যাওয়া যাত্রীদের উদ্ধারে দুর্ঘটনাস্থলে রয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ১০টি বাস। আজ বিকেল থেকে শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে শিলিগুড়ি-কলকাতা অতিরিক্ত বাস পরিষেবাও চালু থাকবে। 

কী ভাবে ঘটল দুর্ঘটনা? রেলসূত্রে খবর, মালগাড়িটি সিগন্যাল ব্রেক করেছিল। সিগন্যাল ব্রেক করে এটি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের লাইনে চলে আসে এবং কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনে ধাক্কা মারে। কিন্তু কেন সিগন্যাল ব্রেক করল মালগাড়িটি? সেই রহস্য কি ভাঙল? কবে জানা যাবে তা? এ কি সম্পূর্ণ ভাবেই রেলের গাফিলতি নয়? উঠছে তেমনই প্রশ্ন। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.